ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

রাজশাহীতে খাদ্যগুদাম কর্মকর্তার বিরুদ্ধে চাল কম দেওয়ার অভিযোগ

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ১৬:২০, ১ এপ্রিল ২০২৪

রাজশাহীতে খাদ্যগুদাম কর্মকর্তার বিরুদ্ধে চাল কম দেওয়ার অভিযোগ

ছবি : মেসেঞ্জার

রাজশাহীর মোহনপুর উপজেলা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, এলএসডি) বাচ্চু মিয়ার বিরুদ্ধে ওজনে চাল কম দেওয়ার প্রতিবাদ করায় শ্রমিককে মারপিটের অভিযোগ উঠেছে। বিষয়ে কাজী ভাতুড়িয়া গ্রামের ইসরাইল হোসেনের ছেলে ভুক্তবোগী রায়হান হোসেন মোহনপুর থানা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বরাবর অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, গত ২৮ মার্চ মোহনপুর উপজেলা খাদ্য গুদামে কাজ করার সময় ওসি এলএসডি বাচ্চু মিয়া, শ্রমিকদের প্রতি প্যাকেটে ৩০ কেজির পরিবর্তে ২৯ কেজি চাল প্যাকেট করার নির্দেশ দেন। কিন্তু শ্রমিক রায়হান ২৯ কেজি ২০০ গ্রাম করে তিনশত বস্তায় চাল প্যাকেট করে নতুন গুদামের উত্তর দিকে খামাল হতে আলাদা করে রাখে।

পরে ওসি এলএসডি বাচ্চু মিয়া প্যাকেট ওজন করে প্রতিটিতে ২০০ গ্রাম করে চাল বেশি পেয়ে ক্ষিপ্ত হন।

প্রতিনিয়ত একইভাবে শ্রমিকরা তাঁর আইন বর্হিভুত নির্দেশ মানতে অপারগতা প্রকাশ করলে ক্ষিপ্ত হয়ে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এক পর্যায়ে গোডাউনের মেইন গেট বন্ধ করে পায়ের স্যান্ডেল দিয়ে শ্রমিক রায়হানকে কিল ঘুষি লাথি মারেন।

রায়হানসহ একাধিক শ্রমিক জানান, ওসি এলএসডি বাচ্চু মিয়া ভারপ্রাপ্ত কর্মকর্তার পদে যোগদানের পর থেকে ভাল চাল কালোবাজারে ডিলারদের কাছে বিক্রি করে নিম্নমানের চাল ডিলারদের সাথে যোগসাজসে দুঃস্থমাতা, ফেয়ারপ্রাইজ, খাদ্যবান্ধব, টিসিবি সহ সকল ক্ষেত্রে ৩০ কেজির পরির্বতে ২৮/২৯ কেজি খাদ্যগুদাম থেকে সরবরাহ করেন। এর প্রতিবাদ করায় তিনি তাকে মারপিট করেন।

গত ২৯ মার্চ উপজেলা খাদ্য কর্মকর্তা নুরুননবী তদন্ত করে ঘটনার সত্যতা পেয়ে মোহনপুর খাদ্যগুদাম সিলগালা করেন। অভিযোগে পরিপ্রেক্ষিতে গত ৩০ মার্চ জেলা খাদ্য কর্মকর্তা ওমর ফারুক ওসি এলএসডির অনিয়ম-দূর্নীতির তদন্ত শুরু করেন। এসময় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নুরুনবী, উপ-খাদ্য পরিদর্শক সালমা।

এদিকে জেলা খাদ্য নিয়ন্ত্রকের তদন্ত শেষ না হতেই বিভিন্ন অনুহাতে টিসিবির চাল দেওয়ার নাম করে রোববার দিবাগত রাত সাডে ৯ টায় নতুন গুদাম খুলে শ্রমিকদের দিয়ে ওজনে চাল কম দিয়ে করা প্যাকেট বড় ভুটভুটিতে লোড করা হচ্ছিল।

গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেয়ে স্থানীয় গণমাধ্যম কর্মীরা সেউ দৃশ্য ভিডিও করেন। এসময় সাংবাদিক দেখে ওসি এলএসডি বাচ্চু মিয়া প্রথমে পাশের আম গাছের মগ ডালে আত্মগোপন করেন।

কিন্তু সাংবাদিকরা সেখানে তাকে দেখে ফেলায় তিনি মগডাল থেকে তড়িঘড়ি করে নেমে শ্রমিকদের বলেন, ‘সাংবাদিকরা ভিডিও করছে, তাড়াতাড়ি গুদাম বন্ধ করে পালাওবলেই উত্তর দিকের গেট বন্ধ করে দ্রুতস্থান ত্যাগ করেন।

বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়শা সিদ্দিকাকে অবগত করলে তিনি জানান, রাতে চাল দিচ্ছে আমি জানি না। আজ সিডি ফুড একটি তদন্ত করেছেন। আমি বিষয়টি সকালে দেখবো বলে জানান।

বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক ওমর ফারুক জানান, পরিমানে চাল কম দেওয়ার শ্রমিককে মারপিটের একটি অভিযোগ পেয়েছি। বিষয়ে তদন্ত চলছে। অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

মেসেঞ্জার/আনিসুজ্জামান/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700