ঢাকা,  সোমবার
০৬ মে ২০২৪

The Daily Messenger

সত্যি হলো রুমি আল-কাহতানির দাবি, বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যাচ্ছে সৌদি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৯:১৪, ২৬ এপ্রিল ২০২৪

সত্যি হলো রুমি আল-কাহতানির দাবি, বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যাচ্ছে সৌদি

ছবি : সংগৃহীত

সৌদি আরব প্রথমবারের মতো বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে পারে- সৌদি ফ্যাশন মডেল রুমি আল-কাহতানি নিজের ইন্সটাগ্রামে এই দাবি করার পর বিষয়টি অস্বীকার করা হয়।

কিন্তু এক মাস পর প্রতিযোগিতার আয়োজক সংস্থার পক্ষ থেকে সেই অংশগ্রহণ নিশ্চিত করা হলো।

মিস ইউনিভার্স অর্গানাইজেশনের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সমন্বয়ক মারিয়া হোসে উন্ডা এ সপ্তাহে বার্তা সংস্থা এএফপিকে এক সাক্ষাৎকারে বলেন, তারা সৌদি আরবের ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগী হিসেবে সম্ভাব্য প্রার্থী বাছাই করতে কঠোর যাচাই–বাছাই প্রক্রিয়া অনসুরণ করা হচ্ছে।

তিনি বলেন, খুব শিগগিরই এ প্রতিযোগিতার জন্য সৌদি আরবের জাতীয় পরিচালক নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হবে। আগামী সেপ্টেম্বরে মেক্সিকোতে অনুষ্ঠেয় প্রতিযোগিতার আসরের আগে সৌদি আরবের একজন প্রতিযোগী প্রস্তুত করা ‘সম্ভব’।

গত মার্চের শেষের দিকে এবিষয়ে সৌদি মডেল রুমি আল–কাহতানির ইন্সটাগ্রাম পোস্ট ব্যাপক সাড়া ফেলে। ওই পোস্টে তিনি বলেন, আসন্ন মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরবের প্রতিনিধিত্ব করতে পেরে তিনি ‘সম্মানিত’ বোধ করছেন। 

ওই পোস্টে রিয়াদের বাসিন্দা ২৭ বছর বয়সী আল–কাহতানির ছবি ছিল। ছবিতে তিনি কালিমা শাহাদাৎ লেখা সবজ সৌদি পতাকা মেলে ধরেছিলেন। মুহূর্তের মধ্যে এই পোস্ট নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়ে যায়। 

এর এক সপ্তাহের মধ্যেই কাহতানির পোস্টের প্রসঙ্গে মিস ইউনিভার্স কর্তৃপক্ষ জানায়, তাঁর এ দাবি ‘মিথ্যা ও বিভ্রান্তিকর’। উপসাগরীয় রাজ্যে কোনো বাছাই প্রক্রিয়া চালানো হয়নি বলে জানায় তারা। 

মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরবের প্রার্থীর অংশগ্রহণ নিশ্চিত হলে তা হবে রাজতন্ত্রের অতি–রক্ষণশীল ভাবমূর্তি শিথিল করার প্রচেষ্টায় বড় পদক্ষেপ। দেশটির কার্যত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান পর্যটক ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে নানা পদক্ষেপ নিচ্ছেন। 

বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব দীর্ঘদিন ধরে নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ এবং সবসময় আবায়া পোশাক পরার বাধ্যবাধকতা রয়েছে। 

রিয়াদে মা ও তিন বোনের সঙ্গে থাকেন কাহতানি। তিনি বলেন, মিস ইউনিভার্সে তাঁর অংশগ্রহণের বিষয়ে আয়োজকদের সঙ্গে আলোচনা চলছে। তিনি এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান।

গত মার্চে ইনস্টাগ্রাম পোস্ট ভাইরাল হওয়ার পর এএফপির সঙ্গে তাঁর প্রথম সাক্ষাৎকারে কাহতানি বলেন, ‘সৌদি আরবের প্রতিনিধিত্ব করার জন্য মিস ইউনিভার্স কমিটি থেকে আমার সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এ নিয়ে আলোচনাও শুরু হয়েছিল কিন্ত তখন রমজান মাস হওয়ায় আমি এতে সাড়া দিতে পারিনি। আমরা এখনো এ বিষয়ে আলোচনা করছি। আশা করছি ফলাফল ভালোই হবে।’ 

মিস ইউনিভার্স কর্মকর্তা মারিয়া হোসে উন্ডা বলেন, এই প্রক্রিয়ায় জাতীয় পরিচালককে মিস ইউনিভার্স সৌদি আরব প্রতিযোগিতার আয়োজন করতে হয়, যাতে মেক্সিকোতে পাঠানোর জন্য প্রতিনিধি বাছাই করা যায়। 

তিনি বলেন, ‘কাহতানি নিজের প্রার্থিতার বিষয়ে কেন ঘোষণা দিয়েছিলেন তা আমরা এড়িয়ে যাচ্ছি। তবে তিনি যদি সৌদি আরবের সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চান, তবে তাঁকেও অন্যসব প্রার্থীর মতো একই বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে।’ 

এএফপিকে কাহতানি বলেন, এর আগেও তিনি মধ্যপ্রাচ্য ও ইউরোপের অনেক সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এবং এসব প্রতিযোগিতায় পাওয়া স্যাশে নিয়ে অনেক পোজও দিয়েছেন।

রুমির মা ফৌজিয়া আয়েদ এএফপিকে বলেন, তিনি আশা করছেন সমালোচনা সত্ত্বেও তাঁর মেয়ে অবিচল থাকবে। তিনি বলেন, ‘আমি সবসময় তাকে এগিয়ে যেতে বলি। সৌদি মেয়ে হিসেবে সে দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। এর আগে সমাজ বেশ রক্ষণশীল ও কঠোর ছিল।’ 

‘রুমি অনেক নারীকে অনুপ্রাণিত করেছে। আমি অনেক মেয়েকেই তাঁর সঙ্গে যোগাযোগ করতে দেখি। তারা জানতে চায়, সে কীভাবে এই পর্যায়ে এসেছে আর তারাও অংশ নিতে চায়।’

মেসেঞ্জার/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700