ঢাকা,  বৃহস্পতিবার
০২ মে ২০২৪

The Daily Messenger

যে ৩ ভুলের কারণে অসুখের সম্ভাবনা বাড়ে

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৫:৩৬, ৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:৪১, ৭ এপ্রিল ২০২৪

যে ৩ ভুলের কারণে অসুখের সম্ভাবনা বাড়ে

ছবি : সংগৃহীত

অসুখ হবেই। কারণ একজন মানুষের পক্ষে সারাজীবন নিরোগ থাকা দুষ্কর। বিভিন্ন জীবাণু, ভাইরাস আক্রমণ করবে আর সেসব অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করে আমাদের টিকে থাকতে হবে। কিন্তু এমন কিছু দৃশ্যমান শত্রু আছে যেগুলো আমরা নিজেরাই ডেকে নিয়ে আসি।

আমাদেরই ভুলে বাড়ে অসুখ। সুস্থ থাকার জন্য জীবনযাপনের ধরনে বদল আনার বিকল্প নেই। সেইসঙ্গে জেনে নিতে হবে কোন ভুলগুলো আমাদের অসুস্থতা বাড়িয়ে দেয়। সেসবও পরিবর্তন করতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

ধূমপান

ধূমপান ক্ষতিকর জেনেও অনেকেই ধূমপান করেন। কিন্তু এটি আপনাকে মারাত্মক সব অসুখের সামনে দাঁড় করিয়ে দিতে পারে, সেদিকে খেয়াল রাখবেন না? যারা ধূমপান করেন তাদের ক্ষেত্রে সিওপিডি এবং ফুসফুসের ক্যানসারের মতো জটিল অসুখ দেখা দেওয়া অস্বাভাবিক নয়। 

সিগারেটের পাশাপাশি তামাকজাত যেকোনো দ্রব্যই এক্ষেত্রে দায়ী হতে পারে। তাই সব ধরনের নেশা ত্যাগ করা জরুরি। নয়তো ধীরে ধীরে আপনি নিঃশেষ হয়ে যাবেন কিন্তু টেরও পাবেন না।

মদ্যপান​

মদ্যপানও অত্যন্ত ক্ষতিকর একটি অভ্যাস। এটি লিভার নষ্ট করতে বেশ কার্যকরী ভূমিকা রাখে। তাই যারা নিয়মিত মদ্যপান করেন তাদের মধ্যে ক্রনিক লিভার ডিজিজে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। শুধু লিভারের অসুখ নয় বরং নিয়মিত মদ্যপান করলে দেখা দিতে পারে বিভিন্ন ধরনের ক্যান্সারের মতো মরণঘাতী রোগও। বিপদসীমা ছাড়াতে পারে ট্রাইগ্লিসারাইডস লেভেল। তাই এ ধরনের বদ অভ্যাস থাকলে তা আজই বাদ দিন।

ব্যায়াম না করা

এখনকার বেশিরভাগ কাজই সারাক্ষণ বসে থেকে করতে হয়। যে কারণে মানুষ দিনদিন আরও অলস হয়ে যাচ্ছে। ব্যায়াম কিংবা নড়াচড়ায়ও তাদের অনীহা। সেখান থেকে বাড়তে থাকে ওজন। এরপর তার হাত ধরে আসে ডায়াবেটিস, কোলেস্টেরল, হাই প্রেশার থেকে শুরু করে একাধিক জটিল অসুখ।

নিজেকে সুস্থ রাখতে হলে আপনাকে অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। সুস্থ থাকার জন্য এর বিকল্প নেই। প্রতিদিন অন্তত আধা ঘণ্টা ব্যায়ামের জন্য সময় বরাদ্দ রাখুন। এতে সুস্থ থাকা অনেকটাই সহজ হবে।

মেসেঞ্জার/তারেক

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700