ঢাকা,  বুধবার
০১ মে ২০২৪

The Daily Messenger

শ্রীমঙ্গলের সফল নারী উদ্যোক্তা লন্ডন প্রবাসী কাজী আয়েশা

গড়ে তুলেছেন এগ্রো ফার্ম, সৃষ্টি করেছেন কর্মসংস্থান

আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল:

প্রকাশিত: ১৮:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৪

শ্রীমঙ্গলের সফল নারী উদ্যোক্তা লন্ডন প্রবাসী কাজী আয়েশা

ছবি : মেসেঞ্জার

শ্রীমঙ্গলের একজন সফল নারী উদ্যোক্তা কাজী আয়েশা।  শ্রীমঙ্গলে তিনি ‘মনি’ নামে পরিচিত। তিনি শ্রীমঙ্গলের মেয়ে। লন্ডনে থেকেও তিনি শ্রীমঙ্গলে গড়ে তুলেছেন বিশাল এগ্রো ফার্ম। এর নাম কাজী এণ্ড আজাদ এগ্রো ফার্ম।

শ্রীমঙ্গল সদর ইউনিয়নের উত্তরসূর এলাকায় ২৫ কেয়ার বা ৭৫০ শতক জায়গার ওপর ২০২২ সালের প্রথমদিকে তিনি গড়ে তুলেছেন এই ফার্ম। ব্যবসায়িক সাফল্যের জন্য নয় বরং সম্পুর্ন দেশপ্রমে উদ্ধুদ্ধ হয়ে দেশের জন্য কিছু করতে চান তিনি। করতে চান বেকার যুবকদের কর্মসংস্থান। 

এই ফার্মে বিশাল জায়গাজুড়ে রয়েছে ফল বাগান, সবজি বাগান, মাছ চাষের পুকুর, মুরগীর খামার, গরুর ফার্ম প্রভৃতি। 

ফল বাগানে রয়েছে সাউথ আফ্রিকান হলুদ মালটা, আনার, পেঁপে, আমড়া, আমলকি, পেয়ারা, কলা, কমলা, আপেল কুল, বাউকুল, আপেল, নাসপাতি, চেরিফল, জামরুল, মিস্টি কামরাঙ্গা, সফেদাসহ দেশি-বিদেশী অনেক ফলের গাছ-গাছালি। আরো রয়েছে থ্রি-টেস্ট আম, বল সুন্দরী বড়ই, চায়না লিচু, বোম্বাই লিচু, মিষ্টি তেঁতুল, ব্যানানা ম্যাংগো, কোরিয়ার কাটিসন আম, থাইল্যাণ্ডের আলফানসো আম, ডকমাই আম, বারি জাতের আম, দার্জিলিং কমলা, পিংক কাঁঠাল, চায়না কমলা, ভিয়েতনামী নারিকেল, লাল আনারস, গোল্ডেন-৮ জাতের পেয়ারা, ফিলিপাইনী আখসহ আরো অনেক জাতের ফল। রয়েছে ক্যান্সার প্রতিরোধক ফল ‘করোসল’। এসব ফলের চারার মধ্যে কিছু চারা ভারত ও লন্ডন থেকে সংগ্রহ করেছেন কাজী আয়শা মনি।

সবজির মধ্যে রয়েছে ফুলকপি, লাল ফুলকপি, চালকুমড়া, পুইশাক, মিস্টিকুমড়া, বøাক টমেটো, ব্রæকলি, করলা, হাইব্রিড লাউ, ক্যাপসিকাম, বেগুন, কাঁচা মরিচসহ আরো অনেক জাতের সবজি। পুকুর পাড়ের চারদিকে মাচাঁয় শোভা পাচ্ছে চালকুমড়া। মাচাঁর পাশে লাইন করে লাগানো হয়েছে নারিকেল গাছ। আছে শিম সহ আরো অনেক রকমের সবজি। 

এছাড়াও  রয়েছে পাহাড়ি মুরগির খামার। ১০০ মুরগী দিয়ে খামারটি শুরু হলেও বর্তমানে পাহাড়ি মুরগীর বাচ্চা রয়েছে ৫ শতাধিক। মুরগীর ডিম থেকে ইনকিউবেটরের সাহায্যে ফুটানো হচ্ছে বাচ্চা। একেকটি মুরগীর ওজন প্রায় ৫-৬ কেজি।

সরজমিন ঘুরে দেখা যায় ফার্মের ঠিক মাঝখানে রয়েছে বিশাল একটি পুকুর। পুকুরে চাষ হচ্ছে বিভিন্ন জাতের মাছ। এরমধ্যে কার্প, রুই, মৃগেল, স্বরপুটি, ব্রিগেড, সিলভার কার্প, তেলাপিয়া, পাঙাস প্রভৃতি। এ পুকুরের একেকটি মাছের ওজন হয় ৫-৬ কেজি।

গরুর জন্য বানানো হয়েছে একটি অত্যাধুনিক শেড। এখানে রয়েছে ২৭টি গরু। তন্মধ্যে পুরুষ গরু ৭টি এবং মহিলা গরু ২০টি। এগুলো জার্সি শাহীওয়াল, রাতি শাহিওয়াল, নেপালীগিড় প্রভৃতি। স্টাফদের দেয়া হিসেবমতে, ২৭টি গরুর বর্তমান বাজারমুল্য প্রায় কোটি টাকা। একটি গরু প্রতিদিন দুধ দেয় ২৫ লিটার। 

কাজী এন্ড আজাদ এগ্রো ফার্ম লিমিটেড নামে প্রতিষ্ঠানটি গড়ে তোলায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি  হয়েছে কিছু মানুষের। বর্তমানে প্রতিষ্ঠানটিতে সার্বক্ষনিক কাজ করেন ৮ জন যুবক। কোন কোন সময় প্রয়োজনে ২৫ থেকে ৩০ জন লোক কাজ করতে হয় এই প্রতিষ্ঠানে।

লন্ডনে বসে অত্যাধুনিক সিসিটিভি ক্যামেরার মাধ্যমে এই প্রতিষ্ঠান পরিচালনা করেন তিনি। ফার্মের স্টাফদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে দিকনির্দেশনা দেন লন্ডনে বসেই। ব্যবসায়িক মনোভাব নয়, শখের বশবর্তী  হয়ে এবং  সামাজিক দায়বদ্ধতা থেকেই বিপুল অংকের অর্থ ইনভেস্ট করেছেন এই ফার্মে।

ফার্মের নিরাপত্তায় রয়েছে তিনটি বিদেশি কুকুর। কুকুরগুলো দিনের বেলায় বেঁধে রাখা হয় এবং রাতের বেলা ছেড়ে দেয়া হয়। রাতে এরাই পুরো ফার্ম ঘুরে ঘুরে পাহাড়ায় নিয়োজিত থাকে। তাছাড়া পুরো ফার্মটি রয়েছে সিসি টিভি ক্যামেরার আওতায়।

কাজী আয়েশা বলেন, তার ফার্মে স্টাফদের থাকার জন্য ৪ কক্ষ বিশিষ্ট একটি ভবন তেরি করেছেন। তাদের বেতন ছাড়াও তাদের খাওয়া খরচ বহন করেন তিনি। তাদের বিনোদনের জন্য আছে টেলিভিশনও। রান্না-বান্নার জন্য আছেন সার্বক্ষনিক একজন মহিলা স্টাফ।

কাজী আয়েশা মনি জানান, দেশের জন্য কিছু করতে চাই। তাই আমার এই উদ্যোগ। এ রকম ফার্ম আরো গড়ে উঠলে কর্মসংস্থানের যেমন সুযোগ সৃষ্টি হবে তেমনি বেকার সমস্যার সমাধান হবে। নিরাপদ ও বিষমুক্ত সবজি, ফরমালিনমুক্ত মাছ এবং টাটকা শাক-সবজি  মানুষের উপকারে আসবে। 

মেসেঞ্জার/শাহেদ

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700