ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

দাম ভালো পাওয়ায় খুশি ভোলার আলু চাষীরা

ভোলা প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৮, ১১ মার্চ ২০২৪

দাম ভালো পাওয়ায় খুশি ভোলার আলু চাষীরা

ছবি : মেসেঞ্জার

বিগত বছর ভোলায় আলু উৎপাদনকারী কৃষকগণ ন্যায্যমূল্য না পেয়ে লোকসান গুনতে হওয়ায় বছর ভোলায় আলুর উৎপাদন কমেছে প্রায় এক হাজার একর।  বছর জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে আলুর আবাদ করা হয়েছে। আলু আবাদকারী কৃষকগণ প্রতি কেজি আলু ২০ থেকে ২৫ টাকায় বিক্রি মূল্য পেয়ে খুশী কৃষকরা।

সম্প্রতি ভোলা সদর উপজেলার রাজাপুর এবং পূর্ব চর ইলিশা আলু উদপাদিত এলাকায় গিয়ে দেখা যায়, আলু উৎপাদনকারী কৃষকরা তাদের ফসল তুলতে ব্যস্ত সময় পার করছেন।

সময় আলাপকালে আলু উৎপাদনকারী কৃষক বশির আহমদ এই প্রতিবেদকে জানান, প্রতিবছর জেলায় যে উৎসাহ উদ্দীপনা নিয়ে আলু চাষীগণ আলু আবাদ শুরু করে থাকেন এই বছর একইভাবে আবাদ শুরু করলেও বৃষ্টির কারনে চাষীদের বিপুল পরিমাণ আলু নষ্ট হয়ে যায়।

অসময়ে বৃষ্টিপাত হবার কারণে কৃষকদের অনেক লাগানো জমির বীজ পঁচে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে প্রাথমিক পর্যায়েই কৃষকগণ আর্থিক ক্ষতির সমুক্ষীন হন।

ভোলা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাসান ওয়ারিশুল কবির বলেন, ভোলা একটি বহু মুখী ফসল উতপাদনকারী এলাকা। এখানকার বেশির ভাগ জমিই তিন ফসলী হওয়ায় কৃষকরা সারা বছরই কোন না কোন ফসল উতপাদন এর সাথে জড়িত থাকেন। ফলে এক দিকে কৃষকরা যেমন বহুমখী ফসল আবাদ করেন তেমনি তাদের আথিক লাভ এর পরিমাণ প্রসংশনীয়।

জেলায় আলু উত্তোলন প্রায় শেষ পযার্য়ে। জেলার আলু আবাদকারী কৃষকদের আরেকটি সুবিধা হলো জেলায় একটি কোল্ড ষ্টোরেজ থাকায় আর্থিকভাবে স্বচ্ছল কৃষকরা তাদের উদপাদিত আলু সংরক্ষণ করে সুবিধাজনক সময়ে বিক্রি করে অধিক লাভবান হন।

মেসেঞ্জার/কামাল/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700