ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

ভয়াবহ অগ্নিকাণ্ডে ২০ কৃষকের স্বপ্ন পুড়ে ছাই

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৪, ২ এপ্রিল ২০২৪

ভয়াবহ অগ্নিকাণ্ডে ২০ কৃষকের স্বপ্ন পুড়ে ছাই

ছবি : সংগৃহীত

কুষ্টিয়ার দৌলতপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ২০ জন কৃষকের ৮ বিঘা জমির পানের বরজ ও ১৬ বিঘা জমির গম পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৩৫ থেকে ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্ত চাষিরা। আগুন নিয়ন্ত্রণে আসার পর গমের জমিতে ও পানের বরজে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ক্ষতিগ্রস্তরা। তারা এই পানের বরজ ও গমের ফসলকে ঘিরে দিনবদলের স্বপ্ন বুনেছিলেন। সব হারিয়ে সরকারি সহযোগিতার দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। 

সোমবার (০১ এপ্রিল) বিকাল সাড়ে ৪টার দিকে দৌলতপুর উপজেলার মথুরাপুর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের গোপালপুর ও বাগোয়ান গ্রামের মাঝামাঝি মাঠে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টার ব্যবধানে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনেন। পরে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা আসেন। 

ফায়ার সার্ভিস, ক্ষতিগ্রস্ত চাষি ও স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার বিকাল সাড়ে চারটার দিকে গোপালপুর গ্রামের বাসিন্দা বাচ্চু আলী মাঠে তার জমির গমের পরিত্যক্ত গাছ (নাড়া) পোড়াতে গিয়ে আশেপাশের গম ও পানের বরজে আগুন লাগে। এভাবে আগুন ছড়িয়ে পড়ে। এতে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। অগ্নিকাণ্ডে ৯ জন কৃষকের ৮ বিঘা জমির পানের বরজ ও ১১ জন কৃষকের ১৬ বিঘা জমির গম পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৩৫ থেকে ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে। 

বাগোয়ান এবং গোপালপুর গ্রামের ক্ষতিগ্রস্ত চাষি জাহিদুল, হান্নান, গনি, জয়নাল, শফিকুল জানান, অগ্নিকাণ্ডে আমাদের অনেক ক্ষতি হয়েছে। আমাদের সব স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেছে। আগুনে পুড়ে আমাদের ২০ জন চাষির প্রায় ৩৫-৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমরা গরীব মানুষ। পুড়ে যাওয়া ফসল নিয়ে আমাদের অনেক স্বপ্ন ছিল। সব স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেছে। সবাই মহাবিপদে পড়ে গেছি। সরকারের কাছে সাহায্য চাচ্ছি। 

তারা আরও জানান, বাচ্চু গমের খড় পোড়াতে গিয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই বাতাসের গতিতে এক বরজ থেকে আরেক বরজে, এক গমের জমি থেকে আরেক জমিতে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের লোকজন আসার আগেই এক ঘণ্টার ব্যবধানে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনেন। এখনো আমাদের খোঁজ নেয়নি কেউ। তবে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বার আমাদের খোঁজ নিয়েছেন। ক্ষতিগ্রস্ত  চাষিদের পাশে সরকারকে থাকার অনুরোধ জানিয়েছেন তারা। 

এবিষয়ে মথুরাপুর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য হাসিবুর রহমান বলেন, গমের খড় বা গাছ পোড়াচ্ছিল। সেখান থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এরপর আশেপাশের জমির ফসলে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের টিম আসার আগে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনেন। ২০ জন কৃষকের প্রায় ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তরা গরীব মানুষ। চেয়ারম্যান এসেছিলেন। এর বাইরে ঘটনাস্থল পরিদর্শনে কাউকে আসতে দেখিনি। 

বিষয়টি নিশ্চিত করে কুষ্টিয়া ফায়ার সার্ভিসের সহকারী পরিচলক জানে আলম বলেন, গমের জমিতে থাকা খড় বা গমের গাছ পোড়াচ্ছিলেন এক কৃষক। সেখান থেকে আশেপাশের জমিতে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেখেন স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে এনেছেন। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এই মুহূর্তে ক্ষতির পরিমাণ বলা সম্ভব হচ্ছে না।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700