ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

আমিন আমিন ধ্বনিতে মূখরিত পুরো এলাকা

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির জুমাতুল বিদা আদায়

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৪১, ৫ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:১৯, ৫ এপ্রিল ২০২৪

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির জুমাতুল বিদা আদায়

ছবি : মেসেঞ্জার

প্রচণ্ড গরম উপেক্ষা করে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে একসাথে লক্ষাধিক মুসল্লী জুম’আতুল বিদা’র নামাজ আদায় করেছে।

শুক্রবার (৫ এপ্রিল) জুমাতুল বিদা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এ মসজিদে নামাজ পড়তে আসে। সকাল ১০টার মধ্যেই বিশাল মসজিদের প্রথম ও দ্বিতীয় তলায় কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়।

দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিদের নির্বিঘ্নে নামাজ আদায় করতে মসজিদ কর্তৃপক্ষ মসজিদের মাঠ, আহমাদিয়া আলিয়া মাদ্রাসা মাঠ ও ভবন, কওমী মাদ্রাসা ভবন, হাজীগঞ্জ টাওয়ার, রজনীগন্ধ্যা মার্কেট, হাজীগঞ্জ প্লাজা, বিজনেস পার্ক, প্রাইম ব্যাংক ভবন, সাবেক পৌরসভার উপরে বিশাল জামায়াতের আয়োজন করা হয়।

এসব ভবন সাড়ে ১২টার মধ্যেই ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণে পরিপূর্ণ হয়ে যায়। জুময়ার নামাজের আযানের পর বয়ান পেশ করেন হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের পেশ ইমাম ও খতিব মুফতি আবদুর রউফ।

দুপর ১ টায় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক স্টেশন রোডের সম্মুখ থেকে শুরু করে পূর্ব বাজারস্থ বড় ব্রীজ পর্যন্ত মুসল্লীদের নামাজের কাতার ছড়িয়ে পড়ে। এ সময় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

প্রখর রৌদ্রে প্রচণ্ড গরম উপেক্ষা করে মুসুল্লীগন, মাঠ ও মহাসড়কে নামাজ আদায় করে। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করেন মসজিদের পেশ ইমাম ও খতিব আলহাজ মুফতি আব্দুর রউফ।

মোনাজাতের সময় আমিন আমিন ধ্বনীতে আকাশ-বাতাস মূখরিত হয়ে উঠে। এ সময় আল্লাহর দরবারে পানা’হ চেয়ে জুম’আতুল বিদার মোনাজাতে মুসুল্লীদের কান্নায় আকাশ-বাতাস ভারি হয়ে উঠে।

জনশ্রুতি আছে যে, হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে এশিয়া মহাদেশের সর্ববৃহত জুময়াতুল বিদার জামায়াত অনুষ্ঠিত হয়। এজন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এ মসজিদে জুময়াতুল বিদার জামায়াত আদায় করতে এসে থাকেন।

জুমাতুল বিদা’র জামায়াতের প্রস্তুতি ও জুমাতুল বিদার জামায়াত প্রসঙ্গে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের মোতাওয়াল্লী প্রিন্স শাকিল আহমেদ বলেন, আলহামদুলিল্লাহ প্রখর রৌদ্র, আর প্রচণ্ড গরম উপেক্ষা করে বিশাল জামায়াতে নামাজ আদায় করেছি।

অন্যান্য বছরের চেয়ে এবার জুমআতুল বিদার নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যার ফলে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে নামাজ আদায় সম্পন্ন হয়েছে।

এ সময় পৌরসভা, থানা প্রশাসন, বিভিন্ন প্রতিষ্ঠান ও এলাকাবাসীর সার্বিক সহযোগিতার কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বিশাল জামায়াত মসজিদ কর্তৃপক্ষের একার পক্ষে আয়োজন করা কঠিন। সবার আন্তরিক সহযোগিতা না থাকলে জুমাতুল বিদাহ নামাজ শৃঙ্খলার মধ্যে দিয়ে আদায় করা সম্ভব হতো না।

মেসেঞ্জার/আজাদ/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700