ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

দ্বিতীয়বারের মতো কুবিতে হতে যাচ্ছে ‘ছায়া জাতিসংঘ সম্মেলন’

কুবি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:২১, ১৭ এপ্রিল ২০২৪

দ্বিতীয়বারের মতো কুবিতে হতে যাচ্ছে ‘ছায়া জাতিসংঘ সম্মেলন’

ছবি : মেসেঞ্জার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। আগামী ১৬ মে শুরু হয়ে সম্মেলনটি শেষ হবে ১৮ মে। বিষয়টি নিশ্চিত করেন কুবি ছায়া জাতিসংঘ সংস্থার সভাপতি রায়হান আহমেদ আবির।

এবার সম্মেলনের কমিটিগুলো হলো- নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ-১, জাতিসংঘ সাধারণ পরিষদ-২, জাতিসংঘ সাধারণ পরিষদ-৪, জাতিসংঘ মানবাধিকার কমিশন , বাংলাদেশ জাতীয় সংসদ,  আন্তর্জাতিক সংবাদ সংস্থা, জাতিসংঘ মাদক ও অপরাধবিষয়ক সংস্থা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন।

ছায়া জাতিসংঘ সম্মেলনের মহাসচিব হিসেবে রায়হান আহমেদ আবির, উপ-মহাসচিব মোঃ নাইমুর রহমান ভূঁইয়া, মহাপরিচালক হিসেবে  রিজবান ফাহিম ও মাইনুদ্দিন ভুইয়া তানভীর দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী  সম্মেলনটিতে আয়োজক হিসেবে দায়িত্ব পালন করবেন।

মহাসচিব রায়হান আহমেদ আবির বলেন, এবার সম্মেলনে আমরা শান্তিকে মূল প্রতিপাদ্য বিষয় হিসেবে আখ্যায়িত করছি। বর্তমান পৃথিবীতে বিভিন্ন যুদ্ধ বিগ্রহ মানুষের মাঝে শান্তি বিনষ্ট করছে। শান্তি, মানবাধিকার ও ন্যায়বিচার যখন একইসাথে পৃথিবীতে প্রতিষ্ঠিত হবে, তখনই জাতিসংঘের মূলমন্ত্র বাস্তবায়ন হবে।

উপ-মহাসচিব মোঃ নাইমুর রহমান ভূঁইয়া বলেন, ‘আমরা মনে করি যুদ্ধ নয়, কূটনীতির মাধ্যমেই বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। এজন্য আমাদের প্রতিপাদ্য বিষয় হলো "শান্তির জন্য কূটনীতি"; যা বর্তমান বিশ্বে খুবই প্রয়োজন। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলনে সে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে এবং শান্তি প্রতিষ্ঠায় কূটনীতির মাধ্যমে সমাধান খোঁজা হবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা সবসময় কোয়ালিটি কনফারেন্সের দিকে নজর দেয় এবং এবছরও তার ব্যত্যয় ঘটবে না।

মহাপরিচালক রিজবান ফাহিম বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা প্রতিষ্ঠাকাল থেকে শিক্ষার্থীদের কূটনৈতিক দক্ষতা, আন্তর্জাতিক বিষয়ক জ্ঞান ও পাবলিক স্পিকিং ক্ষমতা বৃদ্ধিকরণে কাজ করে আসছে। এবারের সম্মেলনে আমরা দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধি যোগদান করে নিজেদের বিকাশ করবেন আমরা আশাবাদী।

এর আগে ২০১৮ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয়। এছাড়াও ২০১৯ ও ২০২২ সালে 'গেম অফ ডিপ্লোম্যাসি' নামে দুইটি জাতীয় সম্মেলনের আয়োজন করে।
 

মেসেঞ্জার/অনন/শাহেদ

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700