ঢাকা,  সোমবার
২০ মে ২০২৪

The Daily Messenger

অর্থনৈতিক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ ও ইউএই 

আশরাফুল ইসলাম, ইউএই

প্রকাশিত: ১০:০১, ৮ মে ২০২৪

অর্থনৈতিক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ ও ইউএই 

ছবি : মেসেঞ্জার

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত অর্থনৈতিক ও উন্নয়ন এবং পারস্পরিক সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। নবায়নযোগ্য জ্বালানি, সমুদ্র বন্দর ব্যবস্থাপনা, বিমান চলাচল, নির্মাণ, শক্তি সুরক্ষাসহ পারস্পরিক সহযোগিতা, অবকাঠামো, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্যান্য নতুন প্রযুক্তির ওপর গুরুত্বারোপ করছে উভয় দেশ।

আবুধাবিতে মঙ্গলবার (৭ মে) বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি বিন আহমেদ আল জাইউদির সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের মধ্যে গভীর অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে গুরুত্বদেন উভয় মন্ত্রী।

বৈঠকে পারস্পরিক সমৃদ্ধির জন্য বাণিজ্য, বিনিয়োগ এবং উন্নয়ন সহযোগিতা জোরদার করার জন্য বিষয়ে একমত পোষণ করে দুই মন্ত্রী। ইউএই'র বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী ড.থানি বিন আহমেদ দ্বিপাক্ষিক সম্পর্ককে ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্বের পর্যায়ে উন্নীত করার ওপর গুরুত্বদেন।

বাংলাদেশ ও ইউএই ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক আরো উন্নতি করতে উভয় মন্ত্রী যৌথ ব্যবসায়িক কাউন্সিল সক্রিয় করার এবং নিকট ভবিষ্যতে ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (CEPA) সমাপ্ত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। 

বাংলাদেশের পক্ষে এডিএফডি (আবু ধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট) এবং সংযুক্ত আরব আমিরাতের অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়ন বৃদ্ধির বিষয়ে অনুরোধ করেছে। দ্বিপাক্ষিক বিষয়গুলির পাশাপাশি, মন্ত্রীরা আঞ্চলিক এবং বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি নিয়েও আলোচনা করেছেন, উভয়ে চলমান সংকট মোকাবেলা করতে এবং টেকসই উন্নয়নের প্রচারে বহুপাক্ষিক সহযোগিতা এবং সমন্বয়ের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ মত প্রকাশ করেন।

দুই দেশের উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক শেষে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ অন্বেষণ করতে এবং পারস্পরিক সুবিধার জন্য নতুন নতুন ক্ষেত্র চিহ্নিত করতে সংযুক্ত আরব আমিরাত থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল আগামী মাসে বাংলাদেশ সফর করবে বলে আশা করা হচ্ছে বলে জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো.আবু জাফর। 

উল্লেখ্য, বাংলাদেশের অর্থমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সরকারের আমন্ত্রণে আবুধাবিতে ৭ মে হতে ৯ মে পর্যন্ত অনুষ্ঠিতব্য ১৩তম এআইএম (বার্ষিক বিনিয়োগ সভা) কংগ্রেস-২০২৪-এ যোগ দিতে ৩ দিনের রাষ্ট্রীয় সফরে ইউএইতে অবস্থান করছেন।মঙ্গলবার সকালে অর্থমন্ত্রী কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে এবং অন্যান্য কয়েকটি অধিবেশনে যোগ দেন।

এআইএম কংগ্রেস হল (AIM) গ্লোবাল ফাউন্ডেশনের একটি উদ্যোগ, একটি স্বাধীন আন্তর্জাতিক সংস্থা। যা কার্যকর প্রচার কৌশলগুলি বৃদ্ধি, অর্থনৈতিক উৎপাদনশীলতা এবং সম্প্রসারণের সুযোগগুলিকে সহজতর করে বৈশ্বিক অর্থনীতিকে শক্তিশালী করতে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। এতে বিশ্বের ১৭৫টি দেশের মন্ত্রী, শিল্প নেতা, নীতিনির্ধারক, বিনিয়োগকারী, উদ্যোক্তা এবং বিশেষজ্ঞ সহ ১০ হাজারেরও বেশি অংশগ্রহণকারী অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সমৃদ্ধির জন্য উদ্ভাবনী কৌশল এবং সুযোগগুলি অন্বেষণ ও নতুন প্রকল্প নিয়ে আলোচনা করতে একত্রিত হবেন।

মেসেঞ্জার/দিশা

Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 768