ঢাকা,  শুক্রবার
০৩ মে ২০২৪

The Daily Messenger

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারির ‘প্রস্তুতি’, জরুরি বৈঠক নেতানিয়াহুর

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:৪০, ১৯ এপ্রিল ২০২৪

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারির ‘প্রস্তুতি’, জরুরি বৈঠক নেতানিয়াহুর

ফাইল ছবি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, তার নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বেশ কয়েক জন জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারিরপ্রস্তুতিনিচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান এবং তাতে আন্তর্জাতিক আইন মানবাধিকার লঙ্ঘনের দায়ে পদক্ষেপ নেয়া হচ্ছে।

শিগগিরই আইসিসির সিদ্ধান্ত বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে বলে আশঙ্কা করছে ইসরায়েলি কর্তৃপক্ষ। সম্ভাব্য এই পদক্ষেপ ঠেকাতে তাই সম্প্রতি জরুরি বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

গত মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে বৈঠক অনুষ্ঠিত হয় বলে পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

প্রতিবেদন মতে, বৈঠকে ইসরায়েলের বর্তমান যুদ্ধকালীন বিশেষ মন্ত্রিসভার বিচার বিষয়ক মন্ত্রী ইয়ারিভ লেভিন, স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রী রন ডারমার, পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ এবং সরকারপন্থী বেশ কয়েকজন আইনজীবীও আইন বিশেষজ্ঞ উপস্থিতি ছিলেন।

বুধবার জেরুজালেম সফরে গিয়েছিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালিনা বেয়ারবক। তাদের সঙ্গে বৈঠকের সময়ও নেতানিয়াহু আইসিসির সম্ভাব্য গ্রেপ্তারির প্রসঙ্গ তুলেছিলেন বলে জানা গেছে। পরোয়ানা ঠেকাতে তিনি এই দুই দেশের সরকারের সহযোগিতাও চেয়েছেন তিনি।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700