ঢাকা,  রোববার
২৮ এপ্রিল ২০২৪

The Daily Messenger

শিরোনাম:

ইসরাইলকে একঘরে করতে বিশ্বজুড়ে তোড়জোড়

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:১৫, ২৭ মার্চ ২০২৪

ইসরাইলকে একঘরে করতে বিশ্বজুড়ে তোড়জোড়

ছবি: সংগৃহীত

ঘোষণায় ছিলো সাতদিনের মাথায় গাজা দখলে নেবে ইসরাইল। সাতদিন যাওয়ার পর যুদ্ধের প্রায় পাঁচ মাসের মাথায় এসে- গাজা দখল তো দূরের কথা, গাজা থেকে লেজ গুটিয়ে পালানো ছাড়া আর কোন পথ দেখছে না ইসরাইল! এমনিতেই হালে পানি পাচ্ছিলো না ইসরাইল, তারমধ্যেই পৃথিবীকে সাক্ষী রেখে ইসরাইলের হাত ছেড়ে দিয়েছে খোদ যুক্তরাষ্ট্র!

এক প্রকার ঘাড় ধরে ঘর থেকে বের করে দেয়া যাকে বলে! অভিভাবক হারিয়ে এতিম ইসরাইলের যখন-ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা- ঠিক তখন তুরস্ক থেকে খবর এলো- এরদোয়ান ঘোষণা দিয়েছেন; নেতানিয়াহুকে আল্লাহর কাছে পাঠিয়ে দেয়া হবে। খেলা এবার জমে ক্ষীর!

গত ২৫ মার্চ, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ,  ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র মাস রমজানে -গাজায় যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করে। কাউন্সিলের ১০ জন নির্বাচিত সদস্যের উপস্থাপিত এই রেজুলেশনের পক্ষে  ভোট দিয়েছে চীন-রাশিয়াসহ ১৪টি দেশ । একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিল। এছাড়া প্রস্তাবটির বিপক্ষে ভেটো ক্ষমতারও প্রয়োগ করেনি দেশটি।

যা ইতিহাসের নজীরবিহীন এক ঘটনা ! প্রস্তাবে ভেটো না দিয়ে চুপ থেকে যুক্তরাষ্ট্র কার্যত বুঝিয়ে দিয়েছে- ভাই ইসরাইল- তুমি একলাই হাঁটো । আমি আর তোমার সাথে নাই! এতেই দিশেহারা ইসরাইল ! প্রস্তাব পাসের পর নিজ দেশের  প্রতিনিধি দলের যুক্তরাষ্ট্র সফর বাতিল পর্যন্ত করেছে ইসরাইল। অবস্থা এমন যে- দু’টি পথ আর নেই দু’জনার !

এতদিন- যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েই এতদিন ক্ষান্ত ছিলো তুরস্ক। এখন নেতানিয়াহুকে সরাসরি আল্লাহর কাছে পাঠিয়ে দেয়ার হুমকি দিয়ে এরদোয়ান স্পষ্টভাবে বুঝিয়ে দিলো- ফিলিস্তিনের জন্য শুধু মুখে নয়-এবার ব্যবস্থা নেয়া হবে হাতে। আল্লাহর কাছে তো কাউকে জীবিত পাঠানো সম্ভব নয়- অর্থ্যাৎ নেতানিয়াহুকে সরাসরি হত্যার হুমকি এলো তুরস্তের পক্ষ থেকে!

চারদিনের ব্যবধানে- যুক্তরাষ্ট্র গেল, জাতিসংঘ গেল- ঘরের কাছের তুরস্ক থেকে এলো হত্যার হুমকি। যুদ্ধের মাঠে হামাসের সাথে মাঠে-ঘাটে মার খাচ্ছে ইসরাইলি সেনারা, এদিকে প্রস্তুত হিযবুল্লাহ-হুতি, ইরান তো তাদের ওস্তাদ হয়ে যুদ্ধের প্রস্তুতি নিয়েই রেখেছে ! এবার যাবে টা কোথায় ইসরাইল? উত্তর জানা আছে নেতানিয়াহুর?

এদিকে, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে স্পেনসহ ইউরোপের চারটি দেশ। অন্য তিনটি দেশ হলো আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়া। ইতিমধ্যে তারা ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার প্রাথমিক পদক্ষেপ সেরে ফেলেছে ! সারা বিশ্বের সমর্থন তো আছেই ! এখন একের পর এক দেশ সরাসরি স্বীকৃতি দিতে এগিয়ে আসছে ! অন্যদিকে মাথা নষ্ট হচ্ছে ইসরাইলের !

ইসরাইলের আর উপায় নেই । নেই বলতে নেই। একটা দেশ যত শক্তিশালী হোক না কেন- এক ঘরে থেকে সে কিছু করতে পারে না। সে পারে শুধু পাগলামি করতে। ইসরাইলও পাগলের মতো আচরণ করছে। কিন্তু আর নয়, ইসরাইলের এখন বিচার হবে। সে বিচারে ইসরাইলের এমন অবস্থা হবে যা আগে কেউ কল্পনা করতে পারেনি । ইসরাইল প্রস্তুত হচ্ছে ইতিহাসের সবচেয়ে লজ্জাজনক পরাজয় স্বীকার করে নেয়ার জন্য।

মেসেঞ্জার/মাহবুব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700