ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

বরিশালে তীব্র গরমে হিটস্ট্রোকে মারা যাচ্ছে খামারের মুরগি

বরিশাল ব্যুরো

প্রকাশিত: ১৩:২৯, ১৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:৪৬, ২৩ এপ্রিল ২০২৪

বরিশালে তীব্র গরমে হিটস্ট্রোকে মারা যাচ্ছে খামারের মুরগি

ছবি : মেসেঞ্জার

বরিশালে টানা দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে খামারের মুরগি। প্রাথমিক চিকিৎসা ও খামারে পানি ছিটানোসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েও হিটস্ট্রোকে মুরগির মৃত্যু ঠেকানো যাচ্ছে না। গত কয়েকদিনে জেলার ৬১৭ টি খামারে প্রায় ৫ হাজার ব্রয়লার মুরগি মারা গেছে।

বরিশাল নগরীর আমানতগঞ্জ এলাকার মোস্তফা পোল্ট্রি ফিড এর ৫০০, সিকদার পোল্ট্রি ফিড এর ২০০, শহিদ পোল্ট্রি ফিড এর ১০০ সহ ৫ হাজার মুরগির মৃত্যুর খবর নিশ্চত করেছেন পোল্ট্রি মুরগির খামার মালিকদের সংগঠনের নেতা কালাম শিকদার। তিনি বলেন, বরিশালে বিদ্যুতের তেমন লোড শেডিং এখন নেই তবে গরমের তীব্রতা বাড়ায় খামারে মুরগি হিটস্ট্রোকে মারা যাচ্ছে।

বরিশাল নগরীর বাজার রোডের পাইকারী ও খুচরা মুগির ব্যবসায়ী ইউসুফ হোসেন বলেন, বাজারে মুরগির কোন সংকট নেই পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তবে ক্রেতা কম। তিনি বলেন, বরিশালের বাজারে মঙ্গলবার প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ২৩০ টাকায়। যা খামারিদের থেকে ক্রয় করা হয়েছে ২০০ টাকায়।

বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা: আবু সুফিয়ান বলেন, বরিশাল জেলায় ১ হাজার ৬০৮ টি মুরগির খামার রয়েছে। এর মধ্যে ব্রয়লার মুরগির ৬১৭ টি, লেয়ার মুরগির ৫৩৫ টি ও সোনালী মুরগির ৪৫৬ টি খামার রয়েছে।

তিনি বলেন, বরিশাল বিভাগের প্রতিটি মাঠ কর্মকর্তাদের গরমের সময়ে খামারিদের খামারে বার বার পানি স্প্রে ও ছালার চট ভিজিয়ে ফ্লোরে দেয়ার পরামর্শসহ একাধিক গাইড লাইন দেওয়া হয়েছে। গরমে মুরগির মৃত্যুর বিষয়টি তাদের অবগত করা হয়নি। বিষয়টি যেনে বলবেন বলে জানান পরিচালক আবু সুফিয়ান।

মেসেঞ্জার/মিরাজ/শাহেদ

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700