ঢাকা,  শুক্রবার
১০ মে ২০২৪

The Daily Messenger

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রতিমন্ত্রীর ভাইকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৮, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:০৯, ২৭ এপ্রিল ২০২৪

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রতিমন্ত্রীর ভাইকে জরিমানা

অ্যাডভোকেট জামিল হাসান দুর্জয়। ছবি: ফেসবুক

গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসির বড় ভাই জামিল হাসান দুর্জয়কে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৭ এপ্রিল) বিকালে গাজীপুর সদর উপজেলার একটি রিসোর্টে দলীয় নেতা কর্মীদের নিয়ে সমাবেশ আয়োজনের খবর পেয়ে সেখানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

এ সময় নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গের দায়ে তাকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ইশতিয়াক মজনুন ইশতি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মামুনুল করিম ভ্রাম্যমাণ আদালতে জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গাজীপুর সদর উপজেলাধীন সাবাহ্ গার্ডেন রিসোর্টে গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী জামিল হাসান দুর্জয় জনসমাবেশ আয়োজন করেন। এটি উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর ৫ ধারার লঙ্ঘন। এজন্য ওই প্রার্থীকে ৪০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

শ্রীপুর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসির বড় ভাই জামিল হাসান দুর্জয় নিজ নির্বাচনী এলাকা ছেড়ে গাজীপুর সদর উপজেলার একটি রিসোর্টে নেতা কর্মীদের নিয়ে সভা করছেন, এমন খবর পেয়ে সেখানে তথ্য সংগ্রহ করতে যান স্থানীয় সাংবাদিকেরা। এ সময় নেতা কর্মীরা সাংবাদিকদের প্রথমে ঢুকতে বাধা দেন।

পরে সাংবাদিকেরা কৌশলে সেখানে প্রবেশ করে ছবি ও ভিডিও ধারণ করলে কয়েকজন সাংবাদিকের মোবাইল কেড়ে নেওয়া হয়। পরে জয়দেবপুর থানা-পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে।

এ বিষয়ে জয়দেবপুর থানার ওসি ইব্রাহিম খলিল বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শেষে বেরিয়ে আসার পর কয়েকজন সাংবাদিকরে সঙ্গে সেখানে উপস্থিত নেতাকর্মীদের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

এ সময় সেখানে উপস্থিত জয়দেবপুর থানার এসআই শাহাজাল ও মমিন হস্তক্ষেপ করে পরিস্থিতি শান্ত করেন। পরে তারা সাংবাদিকদের সেখান থেকে নিরাপদে চলে আসার ব্যবস্থা করেন।

এর আগে গত ২১ এপ্রিল মনোনয়নপত্র দাখিলের সময় আচরণবিধি লঙ্ঘনের দায়ে জামিল হাসান দুর্জয়কে শোকজ করা হয়। শোকজ করেন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন রাংসা।

নোটিশে বলা হয়, আপনি জনাব মো. জামিল হাসান,৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এর শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী, অদ্য ২১/০৪/২০২৪ খ্রিঃ রোজ রোববার গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা পরিষদ চত্বরে ও চত্বরের বাইরে আনুমানিক বেলা ১১.১০ ঘটিকায় আপনার কর্মী সমর্থকগণ শোভাযাত্রা/শোডাউনসহ মিছিল করেন এবং কয়েকশ নেতা কর্মী নিয়ে এসেছেন তারা প্রার্থীর সমর্থনে স্লোগান দিয়েছেন এবং এতে আইনশৃঙ্খলা ভঙ্গের সম্ভাবনা সৃষ্টি হয়েছে যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬, এর বিধি ১১ এর উপবিধি (২) এর সুস্পষ্ট লঙ্ঘন।

উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ লঙ্ঘনের দায়ে কেন নির্বাচন কমিশনে আপনার বিরুদ্ধে প্রতিবেদন প্রেরণ করা হবে না বা আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তা এ নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে সুস্পষ্ট ব্যাখ্যা যথাযথভাবে প্রদানের জন্য অনুরোধ করা হলো।

এ বিষয়ে জানতে গাজীপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. জামিল হাসান দুর্জয়কে মোবাইলে ফোন করলে তিনি রিসিভ করেননি।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700