ঢাকা,  রোববার
১২ মে ২০২৪

The Daily Messenger

দুবাইয়ে মাখতুম বিমানবন্দরে হবে নতুন টার্মিনাল, বাজেট ১২৮ বিলিয়ন দিরহাম

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৩, ২৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:০১, ৩০ এপ্রিল ২০২৪

দুবাইয়ে মাখতুম বিমানবন্দরে হবে নতুন টার্মিনাল, বাজেট ১২৮ বিলিয়ন দিরহাম

ছবি : মেসেঞ্জার

দুবাইয়ের শেখ আল মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী পরিসেবা ও পরিধি বাড়াতে যাত্রীদের জন্য নতুন টার্মিনালের নকশা অনুমোদন করেছে দুবাইয়ে শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম আল নাহিয়ান। যার বাজেট ব্যয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২৮ বিলিয়ন দিরহাম।

ইতোমধ্যে মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দরের নতুন টার্মিনালের ভবন নির্মাণ কাজ শুরু করেছে। কাজ শেষ হলে আগামী বছরের মধ্যে আল মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের বৃহত্তম হিসেবে নাম লিখাবে।

আল মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দরের নতুন টার্মিনাল বর্তমান দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়ে আকারে পাঁচগুণ বেশি বৃহৎ আকৃতির হবে এবং বিমানবন্দরটি ২৬০ মিলিয়ন যাত্রীর যাতায়াতের জন্য প্রস্তুত হবে।

দেশটির এয়ার এভিয়েশনের বিবৃতি মতে, আগামি বছরগুলিতে ক্রমান্বয়ে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত ক্রিয়াকলাপ আল মাখতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তর করা হবে।

বিমানবন্দরটিতে চারশত বিমানের গেট থাকবে এবং পাঁচটি সমান্তরাল রানওয়ে থাকবে। এভিয়েশন সেক্টরে প্রথমবারের মতো নতুন এভিয়েশন প্রযুক্তি কাজে লাগানো হবে বলেও জানায় তারা।

তারা আরো জানায়, যেহেতু আমরা দুবাইয়ের দক্ষিণে বিমানবন্দরের চারপাশে একটি সম্পূর্ণ নিরাপদ শহর তৈরি করেছি। তাই দশ লক্ষাধিক বাসিন্দাদের জন্য আবাসনের চাহিদার বিষয়টি বিবেচনায় রেখই নতুন পরিকল্পনা।

যাতে করে বাসিন্দাদের যাতায়াত সহজ ও ক্লান্তিমুক্ত হয়। যা পৃথিবীর সর্বোবৃহৎ লজিস্টিক এবং বিমান পরিসেবা বা এয়ার ট্রান্সপোর্ট সেক্টরে বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলিকে উপস্থাপন করবে।

আমরা ভবিষ্যত প্রজন্মের জন্য একটি নতুন প্রকল্প তৈরি করছি, আগামী প্রজন্মের জন্য ধারাবাহিক ও স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করছি। দুবাই হবে বিশ্বের সেরা বিমানবন্দর। আর এই বন্দর হবে শহুরে হাব। এর নতুন বৈশ্বিক কেন্দ্র পরিনত করে গড়ে তুলবে।

মেসেঞ্জার/রিদয়/আপেল

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700