ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

বিট কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ২

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১১, ১৬ এপ্রিল ২০২৪

বিট কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ২

ছবি : ডেইলি মেসেঞ্জার

কক্সবাজারের উখিয়ার আলোচিত ও চাঞ্চল্যকর বন বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান হত্যার অন্যতম প্রধান পরিকল্পনাকারী কামালসহ দুইজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১৫। এ হত্যাকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত চারজন কে আটক করেছে র‌্যাব ও পুলিশ। বর্তমানে দুইজন কারাগারে রয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, উখিয়ার রাজাপালং ইউনিয়নের হরিণমারা গ্রামের শাহ আলমের ছেলে কামাল উদ্দিন (৩৯) ও একই ইউনিয়নের তুতুর বিল গ্রামের নূর আলম মাইজ্জা এর ছেলে হেলাল উদ্দিন (২৭)। গ্রেপ্তারকৃত আসামীদের দুপুরে উখিয়া থানায় হস্তান্তর করা হয়। 

সোমবার পৃথক অভিযান চালিয়ে বিট কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারী মোঃ কামাল’কে চট্টগ্রাম সীতাকুন্ড হতে এবং হত্যার সহযোগী হেলাল’কে  উখিয়া কোটবাজার এলাকা থেকে গ্রেপ্তারের পর মঙ্গলবার দুপুরে র‌্যাব ১৫ কক্সবাজার সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলন এই তথ্য জানান র‍্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন।

র‌্যাবের দাবি, কামাল ও হেলালকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে মাটি পাচারকারি সিন্ডিকেট এর সঙ্গে জড়িত ও বিট কর্মকর্তা হত্যাকাণ্ডের সাথে সম্পৃক্ত ছিলও স্বীকার করে। 

বাড়ি ঘর নির্মাণ বা জমি ভরাটের জন্য কন্টাক্ট নিয়ে ৯ থেকে ১২ শ টাকার মধ্যে ডাম্পার সিন্ডিকেটের সদস্যরা পাহাড় খেটে মাটি পাচার করছে যা পরিবেশের ভারসাম্য নষ্ট করছে।

এসব পাহাড় কেটে সংঘবদ্ধ মাটির পাচারকারি সিন্ডিকেট বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি অভিযান অব্যাহত রাখায় ‘সংক্ষুদ্ধ হয়ে সিন্ডিকেটের প্রধানের নির্দেশে পূর্ব পরিকল্পনা মতে’ ডাম্পার ট্রাক চাপায় বনবিট কর্মকর্তা সাজ্জাদকে হত্যা করা হয় বলে দাবি র‌্যাবের।  গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন বলে জানায় র‌্যাব। 

উল্লেখ্য, গত ৩১ মার্চ মধ্যরাতে উখিয়ায় সংরক্ষিত বনের পাহাড় কেটে অভিযানে গিয়ে ‘মাটি পাচারকারিদের ড্রাম্প ট্রাকের চাপায়’ বনবিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান (৩০) নিহত হন। তিনি কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন এবং মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।

এ ঘটনায় আহত হন বনরক্ষী মোহাম্মদ আলী (২৭), তিনি টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের ঝিমংখালী এলাকার আবুল মজ্ঞুরের ছেলে।

এ ঘটনায় পরের দিন ১০ জনের নাম উল্লেখ করে ১৫ জনের বিরুদ্ধে উখিয়া রেজ্ঞ কর্মকর্তা মো. শফিউল আলম বাদী হয়ে উখিয়া থানায় মামলা দায়ের করেন।

এর আগে এই মামলার ৫ নম্বর আসামি হরিণমারা এলাকার মৃত আব্দুল আজিজের ছেলে ছৈয়দ করিম (৩৫), সোমবার (৮ এপ্রিল) ভোররাতে প্রধান আসামী ডাম্পারের চালক বাপ্পী (২৩) কে গ্রেপ্তার করেছিল পুলিশ।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700