ঢাকা,  সোমবার
২৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

পটুয়াখালীতে  তাপমাত্রার রেকর্ড 

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৯, ১৬ এপ্রিল ২০২৪

পটুয়াখালীতে  তাপমাত্রার রেকর্ড 

ছবি : সংগৃহীত

দীঘ চার দশকের রেকর্ড ভেঙে গত দুদিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীতে।

সোমবার (১৫ এপ্রিল) পটুয়াখালী জেলা শহরে তাপমাত্রা ছিল ৩৯ দশমিক-০ ডিগ্রি সেলসিয়াস এবং কলাপাড়া উপজেলা ছিল-৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) তা কমে পটুয়াখালী জেলায়-৩৮ দশমিক ৫ এবং কলাপাড়ায় ছিল-৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। পটুয়াখালী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. রাহাত হোসেন ও কলাপাড়া রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ এ তথ্য নিশ্চিত করেন।

দীঘ ৪৩ বছরের  পটুয়াখালী ও কলাপাড়া আবহাওয়া অফিস এরকম তাপমাত্রা রেকর্ড করেনি। অনিয়ন্ত্রিত এ তাপমাত্রার কারণে বাতাসের আদ্রতা ৪৩ থেকে ৫৬ শতাংশে ওঠানামা করছে। যে কারণে  মানুষের মাঝে অস্থি ভাব অনুভব হচ্ছে। 

পটুয়াখালী আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক মো. রাহাত হোসেন বলেন, অতিরিক্ত তাপমাত্রার ফলে বায়ুমণ্ডলকে প্রভাবিত করছেন। যে কারণে ঝড়ের আশংকা রয়েছে। তবে এ ক্ষেত্রে আপাতত পটুয়াখালী নিরাপদে থাকবে। এদিকে গত এক সপ্তাহ ধরে পটুয়াখালী অঞ্চলে তাপমাত্রা বাড়তে থাকে। প্রচণ্ড তাপদাহে মাঠ-ঘাট চৌচির হয়ে গেছে। ফসলি জমিতে কাজ করতে পারছেনা খামারি ও কৃষকরা। দুঃচিন্তায় পরেছে রবিশস্য চাষি ও  নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। 

সংশ্লিষ্টরা বলছে, প্রচণ্ড গরমে কুয়াকাটা পর্যটন এলাকায় অগণিত পর্যটক অবস্থান করলেও তারা গত দুদিন সমুদ্র সৈকতে নামতে পারেনি। বালু এলাকা হওয়ার কারণে কুয়াকাটাসহ তার আশপাশের এলাকায় ভ্যাপসা পরিবেশ বিরাজ করছিল। একটু স্বস্তির জন্য মানুষ এবং গবাদি পশু এবং বন্য পাখিরা জলাশয় অথবা ছায়া পেতে ছোটাছুটি করছিল।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700