ঢাকা,  শনিবার
২৭ এপ্রিল ২০২৪

The Daily Messenger

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক যুদ্ধাপরাধী রজব আলী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৩, ৩ জুলাই ২০২২

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক যুদ্ধাপরাধী রজব আলী গ্রেপ্তার

যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কেএম আমিনুল হক ওরফে রজব আলীকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

গ্রেপ্তার আমিনুল ১৯৮২ সালে জেল থেকে বের হয়ে মধ্যপ্রাচ্যের একটি দেশে ও বিভিন্ন সময়ে বেশ কয়েকবার পাকিস্তান গমন করে। ১৯৯৭ সালে ঢাকায় চলে আসেন। ২০১৪ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দায়েরের পর তিনি আত্মগোপনে যান।

তিনি রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে দীর্ঘদিন বাসা পরিবর্তনের মাধ্যমে আত্মগোপনে ছিলেন। সর্বশেষ ২৫ বছর পর শনিবার (২ জুলাই) রাতে রাজধানীর কলাবাগান থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব।

রোববার (৩ জুলাই) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০১৪ সালের ৫ নভেম্বর কে এম আমিনুল হকের বিরুদ্ধে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়।

২০১৫ সালের ২৭ ডিসেম্বর এসব অভিযোগের তদন্ত শেষে তদন্ত সংস্থা তদন্ত প্রতিবেদন দাখিল করে। পরে ২০১৬ সালের ১৮ মে ট্রাইব্যুনাল আমিনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গত ২০১৮ সালের ৫ নভেম্বর কে এম আমিনুল হককে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। আগে থেকেই পলাতক মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত এ আসামিকে গ্রেপ্তারে গোয়েন্দা নজরদারি বাড়ায় র‌্যাব।

শনিবার (২ জুলাই) দিবাগত রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-২ এর একটি দল রাজধানীর কলাবাগান এলাকায় অভিযান চালিয়ে কে এম আমিনুল হক ওরফে রজব আলীকে (৬৯) গ্রেপ্তার করে। তিনি কিশোরগঞ্জের অষ্টগ্রামের মৃত কে এইচ এম এ গনির ছেলে।

ডিএম/এমএইচ

dwl
×
Nagad