ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

এখনও অতি ঝুঁকিপূর্ণ অঞ্চলে রয়েছে এমভি আবদুল্লাহ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:২০, ১৬ এপ্রিল ২০২৪

আপডেট: ২২:২২, ১৬ এপ্রিল ২০২৪

এখনও অতি ঝুঁকিপূর্ণ অঞ্চলে রয়েছে এমভি আবদুল্লাহ

ফাইল ছবি

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তির দুই দিন পরও এখনও অতি ঝুঁকিপূর্ণ অঞ্চল পার হতে পারেনি বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নৌ-মিশনের দুইটি যুদ্ধজাহাজ কঠোর নিরাপত্তা দিয়ে এমভি আবদুল্লাহকে দুবাইয়ের দিকে নিয়ে যাচ্ছে।

জাহাজের মাস্টার আব্দুর রশিদ জাহাজটির মালিকপক্ষ এসআর শিপিং কর্তৃপক্ষকে জানিয়েছেন, তারা মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ২টা পর্যন্ত সোমালিয়ার উপকূল থেকে ৩৮৬ নটিক্যাল মাইল দূরত্ব অতিক্রম করেছে। অতি ঝুঁকিপূর্ণ এলাকা পার হতে আগামীকাল বুধবার সকালের মধ্যে আরও ১২১ নটিক্যাল মাইল পথ পাড়ি দিতে হবে।

বিষয়টি নিশ্চিত করে এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম গণমাধ্যমকে বলেন, 'ক্যাপ্টেন মোহাম্মদ আবদুর রশীদের পাঠানো প্রতিবেদন অনুযায়ী স্থানীয় সময় সকাল ৭টায় জাহাজটির অবস্থান ছিল অক্ষাংশ: ০৯ – ৩৭.১০ উত্তর / দ্রাঘিমাংশ: ০৫৫-৫০.৮০ পূর্ব এবং সোমালিয়া উপকূল থেকে ২৯৪.৯ নটিক্যাল মাইল দূরে। দুপুর ২টা পর্যন্ত জাহাজটি সেখান থেকে আরও ৯০ নটিক্যাল মাইল দূরত্ব অতিক্রম করেছে।

তিনি আরও বলেন, 'অতি ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম না করা পর্যন্ত ইইউ নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলো নিরাপত্তা দেবে বলে ধারণা করা হচ্ছে।'

প্রতিবেদন অনুযায়ী, নাবিকদের স্বাস্থ্য ও মানসিক অবস্থা ভালো রয়েছে। জাহাজটিতে সংযুক্ত আরব আমিরাতের বন্দরে যাত্রা সম্পন্ন করার জন্য পর্যাপ্ত জ্বালানি তেল, পানি ও খাদ্য মজুদ রয়েছে।

উল্লেখ্য, সোমালিয়ার জলদস্যুদের হাতে দীর্ঘ ৩৩ দিন বন্দি থাকার পর রোববার (১৪ এপ্রিল) মুক্তি পায় এমভি আবদুল্লাহ। মুক্ত হওয়ার পর ২৩ নাবিকসহ জাহাজটি দুবাইয়ের আল হারমিয়া বন্দরের পথে রওনা হয়।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700