ঢাকা,  শনিবার
২৭ এপ্রিল ২০২৪

The Daily Messenger

আইএস সংশ্লিষ্টতার বিষয়ে মুখ খুললেন রুডিগার

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৭:৫৫, ২৮ মার্চ ২০২৪

আইএস সংশ্লিষ্টতার বিষয়ে মুখ খুললেন রুডিগার

ছবি: সংগৃহীত

রমজানকে স্বাগত জানিয়ে সম্প্রতি ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছিলেন রিয়াল মাদ্রিদের জার্মান তারকা ডিফেন্ডার অ্যান্টনি রুডিগার। তবে ওই পোস্টের সঙ্গে দেওয়া তার এক ছবি নিয়ে সরগরম জার্মানির সংবাদমাধ্যম। এক সাংবাদিক রুডিগারের বিরুদ্ধে ইসলামিক স্টেট (আইএস)– এর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তুলেছেন। বিষয়টি নিয়ে মুখ খুলেছেন এই তারকা ডিফেন্ডার।

এর আগে ওই ঘটনার পরদিনই (১২ মার্চ) সংবাদমাধ্যমবিল্ড’-এর সাবেক নির্বাহী সম্পাদক জুলিয়ান রেইশেল্টের বিরুদ্ধে বার্লিনের পাবলিক প্রসিকিউটর অফিসে অভিযোগ দায়ের করেছিলেন রুডিগার। যেখানে তিনি ওই সাংবাদিকের আচরণকেজ্বালাময়ী অপমান, অপবাদ রাষ্ট্রদ্রোহবলে উল্লেখ করেন। পরবর্তীতে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি) ‘বিদ্বেষী মন্তব্যআখ্যা দিয়ে রুডিগারের পক্ষে এবং জুলিয়ানের বিরুদ্ধে আরেকটি অভিযোগ দায়ের করে।

পরবর্তীতে রুডিগারের আইনজীবিও বিল্ড পত্রিকার কার্যালয়ে ওই অভিযোগের একটি কপি পাঠান। যেখানে পুনরায় রুডিগারের বিরুদ্ধে ধরনের কোনো বক্তব্য দেওয়া থেকে তাদের সতর্কবার্তা দেওয়া হয়। তবে বিষয়টি নিয়ে এতদিন প্রকাশ্যে কিছু বলেননি রুডিগার। গতকাল (বুধবার) বিল্ডকে দেওয়া সাক্ষাৎকারেই তিনি কথা বলেছেন।

সেখানে রিয়াল তারকা বলেন, রমজানকে স্বাগত জানিয়ে আমি ইনস্টাগ্রামে একটি পোস্ট করি, যা নিয়ে প্রথম ১৩ দিনেও কেউ সমালোচনা করেনি। কিন্তু এরপর কয়েকজন ব্যক্তি সেই ছবি নিয়ে অহেতুক অভিযোগ তুলেছে। ছবিতে আমি যে ভঙ্গিমা (ডানহাতের তর্জনি ওপরের দিকে তুলে ধরা) দেখিয়েছি, সেটিকে আমরা তাওহীদ আঙুল বলে ডাকি। যাকে ইসলাম ঐক্য এবং এক আল্লাহর প্রতীক বলে মনে করে। সারাবিশ্বেই বিষয়টি প্রচলিত এবং এতে একজন প্রাদেশিক মন্ত্রীও কোনো সমস্যা আছে বলে মনে করেন না।

তিনি আরও বলেন, একজন মুসলিম হিসেবে আমি আমার বিশ্বাস লালন করি, কিন্তু কখনোই সেটি উগ্রপন্থা কিংবা ইসলামিজম অভিযোগের দ্বারেকাছে যায়নি। কোনো ধরনের শান্তি লঙ্ঘন এবং সন্ত্রাসী কার্যক্রমই গ্রহণযোগ্য নয়। আমিও শান্তি এবং সহানুভূতির সঙ্গে আছি। আমার পরিবারে বিভিন্ন ধর্মের মানুষ আছেন, যেখানে আমরা একে অন্যের ধর্মকে সম্মান এবং বিশেষ দিনগুলো একসঙ্গে উদযাপন করি। আমাদের পরিবারে সম্মান সহানুভূতির বিষয়গুলো একেবারে মৌলিক বিষয়। আমি কখনোই বিভাজন এবং মৌলবাদের বার্তা ছড়াক তেমনটা চাইনি, তাই দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ (জার্মানির) শেষে বিষয়টি পরিস্কার করতে চেয়েছি।

অ্যান্টনি রুডিগার আরও বলেন, একই সময়ে আমি কখনোই আমাকে কেউ অপমান কিংবা ইসলামিস্ট বলে তকমা লাগিয়ে দিকসেই অনুমতি দেব না। সেজন্যই আমি আইনি অভিযোগ দায়েরের সিদ্ধান্ত নিয়েছি। কারণ এমন পরিস্থিতি বিভাজনের পরিবেশ তৈরি করছে, আমি সব সময়ই এই মনোভাবের পরিপন্থী। আমি আশা করি আমার এই বক্তব্য সকল ভুল বোঝাবুঝির অবসান করবে। সময়ে আমাকে সমর্থন দেওয়ায় ফুটবল ফেডারেশনকে ধন্যবাদ।

এর আগে আলোচিত সেই পোস্টে রুডিগার লিখেছিলেন, শক্তিশালী প্রভু আমাদের রোজা এবং সকল দোয়া কবুল করুন।এর সঙ্গে পাঞ্জাবি টুপি পরা একটি ছবিও জুড়ে দেন জার্মান ডিফেন্ডার। সেই পোস্টটি ছড়িয়ে পড়ার কিছুদিন পর সাংবাদিক জুলিয়ান রেইশেল্ট সামাজিক মাধ্যমেআইসিসের আঙুলবলে মন্তব্য করেন। তাৎক্ষণিকভাবে তার সেই মন্তব্য নিয়ে হৈ-চৈ পড়ে যায়।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad