ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

টেসলার ‘রোবোট্যাক্সি’ আসছে আগস্টে

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৬:৩৪, ৭ এপ্রিল ২০২৪

টেসলার ‘রোবোট্যাক্সি’ আসছে আগস্টে

ছবি: টেসলা

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার কর্ণধার ধনকুবের ইলন মাস্ক ঘোষণা দিয়েছেন আগামী আগস্ট মাসের তারিখে উন্মোচন হবে তার প্রতিষ্ঠানের স্বয়ংক্রিয় গাড়িরোবোট্যাক্সি

শনিবার ( এপ্রিল) ইলন মাস্কের এক্সে দেওয়া এক পোস্টের বরাত দিয়ে এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে সিএনএন।

এতে বলা হয়, শনিবার এক্স একাউন্টের একটি পোস্টে আগস্টের তারিখে রোবোট্যাক্সির উন্মোচনের ঘোষণা দিলেও ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি ইলন মাস্ক বা তার প্রতিষ্ঠান। তবে খবর সামনে আসার পরপরই টেসলার শেয়ারের দাম শতাংশ বেড়ে গেছে।

রোবোট্যাক্সি বা রোবটচালিত ট্যাক্সি বিশেষ প্রোগ্রামে প্রস্তুত করা হয়েছে। ধরনের স্বয়ংক্রিয় গাড়িগুলোকে কোনো চালক ছাড়াই সড়কে অনলাইন ট্যাক্সি হিসেবে ব্যবহার করা যাবে। তবে গতি নিয়ন্ত্রণসহ বিভিন্ন ধরনের নিরাপত্তাজনিত কারণে অনেকদিন ধরেই নিয়ন্ত্রকদের পর্যবেক্ষণে রয়েছে এই নতুন প্রযুক্তির গাড়ি।

বিগত বছরগুলোতে এধরনের ঘোষণা দিয়েও রোবোট্যাক্সি উন্মোচনে ব্যর্থ হয় টেসলা। বছর আগে ২০১৯ সালের এপ্রিল মাসে প্রতিষ্ঠানটি বলেছিল, ২০২০ সাল নাগাদ রোবোট্যাক্সি চালু করার আশা করছে তারা। এটি ১১ বছর টানা সেবা দেবে এবং ১০ লাখ মাইল চলতে পারবে। এতে প্রতিবছর ৩০ হাজার মার্কিন ডলার লাভ আসবে বলে ধারণা করেন তারা। কিন্তু ঘোষণা অনুযায়ী রোবোট্যাক্সি বাজারজাতকরণ করতে পারেনি টেসলা।

গত মার্চে ইলন মাস্ক বলেছিলেন, টেসলার পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়িগুলোতে এমন সক্ষমতা থাকবে, যাতে চালক ক্লান্ত হয়ে পড়লেও মনে হবে কোনো দক্ষ চালকই গাড়ি চালাচ্ছেন।

মেসেঞ্জার/এএইচ

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700