ঢাকা,  সোমবার
২৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমাল আইএমএফ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:৪৭, ১৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমাল আইএমএফ

ছবি: সংগৃহীত

বাংলাদেশে উচ্চ মূল্যস্ফীতি বজায় থাকতে পারে, এই অবস্থায় ২০২৩-২৪ অর্থবছর শেষে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি . শতাংশ হতে পারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) তাদের সবশেষ পূর্বাভাসে এই প্রক্ষেপণ করেছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বৈশ্বিক ঋণদাতাটি তাদের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক প্রতিবেদনের সাম্প্রতিকতম সংস্করণ প্রকাশ করেছে।

গত বছরের অক্টোবরে আইএমএফ ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি শতাংশ হওয়ার প্রক্ষেপণ করেছিল, যা এই সংস্করণে সংশোধন করে . শতাংশে নামানো হয়েছে।

ইতঃপূর্বে চলতি অর্থবছরে মূল্যস্ফীতির হার শতাংশ হওয়ার অনুমান করলেও, এখন তা বার্ষিক . শতাংশ হারে হওয়ার কথা জানিয়েছে সংস্থাটি।  

তবে আগামী ২০২৪-২৫ অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি . শতাংশ হতে পারে, মূল্যস্ফীতির হারও নামতে পারে . শতাংশে।

চলতি মাসের শুরুর দিকে বিশ্বব্যাংক তাদের সবশেষ বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট প্রতিবেদনে সতর্ক করে বলেছে, স্বল্পমেয়াদে চাপের মধ্যে থাকবে দেশের অর্থনীতি। চড়া মূল্যস্ফীতি ব্যক্তি বা বেসরকারি পর্যায়ে ভোগচাহিদা কমাচ্ছে, তার সঙ্গে জ্বালানি কাঁচামালের সংকট, সুদহার বৃদ্ধি এবং আর্থিক খাতের দুর্বলতা বিনিয়োগের আস্থা কমাচ্ছে। এতে প্রকৃত মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধিও গতি হারিয়ে হতে পারে . শতাংশ।

বাংলাদেশের আরেক বড় উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক চলতি এপ্রিল মাসে বাংলাদেশের অর্থনীতির ইতিবাচক প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়। এডিবির মতে, ২০২৩-২৪ অর্থবছরে প্রবৃদ্ধি হতে পারে . শতাংশ এবং ২০২৪-২৫ অর্থবছরে তা . শতাংশ হবে রপ্তানি খাতের প্রবৃদ্ধির হাত ধরে। 

এডিবি আরো বলে, মূল্যস্ফীতি কমার সঙ্গে সঙ্গে বেসরকারি ভোগ চাহিদা বাড়বে, একইসময়ে সরকারি ভোগ চাহিদায় মাঝারি প্রবৃদ্ধি হতে পারে।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700