ঢাকা,  শুক্রবার
১০ মে ২০২৪

The Daily Messenger

বাংলাদেশ দূতাবাস, মানামা, বাহরাইনের উদ্যোগে মোবাইল কনস্যুলার ক্যাম্প আয়োজিত 

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:৫১, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:৫৬, ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশ দূতাবাস, মানামা, বাহরাইনের উদ্যোগে মোবাইল কনস্যুলার ক্যাম্প আয়োজিত 

ছবি: সৌজন্য

বাংলাদেশ দূতাবাস, মানামা, বাহরাইন শুক্রবার (২৬ এপ্রিল) আল ইসলাহ সোসাইটি হল, মুহাররাকে বাহরাইনের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সংস্থার অংশগ্রহনে প্রবাসীদের জন্য একটি বিশেষ সচেতনতামূলক মোবাইল কনস্যুলার ক্যাম্পের আয়োজন করে। 

প্রবাসী বাংলাদেশীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষ এই সেমিনারের আয়োজন করা হয়, যাতে বাহরাইনের আইন-কানুন, ট্রাফিক আইন, ভিসা সংশোধনের পদ্ধতি, শ্রমিকদের অধিকার এবং সাধারণ স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়া হয়। উক্ত সেমিনারে শ্রম মন্ত্রণালয়, শ্রম বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (এলএমআরএ), পূর্ত মন্ত্রণালয়, ট্রাফিক জেনারেল ডিরেক্টরেট (জিডিটি), ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর প্রতিনিধিগণ বক্তৃতা প্রদান করেন।

বাহরাইনের শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধি তার বক্তব্যে এই ধরনের সচেতনতামূলক সেমিনারের আয়োজনের জন্য দূতাবাসের ভূয়সী প্রশংসা করেন এবং এ প্রচারণার গুরুত্বের উপর আলোকপাত করেন, অন্যদিকে LMRA প্রতিনিধি প্রবাসীদের সুরক্ষা এবং কল্যাণের জন্য যে পরিষেবাগুলি প্রদান করা হচ্ছে তা তুলে ধরেন। 

পূর্ত মন্ত্রনালয় এবং ট্রাফিক জেনারেল ডিরেক্টরেট (জিডিটি)-এর প্রতিনিধিগণ তাদের বক্তব্যে যৌথভাবে দুর্ঘটনা প্রতিরোধে সড়ক নিরাপত্তার বিধি-বিধান মেনে চলার উপর জোর দেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (IOM) এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এর প্রতিনিধিরা প্রবাসীদের কল্যাণে তাদের সংস্থার কার্যক্রম সর্ম্পকে আলোকপাত করেন।

বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স এ. কে. এম. মহিউদ্দিন কায়েস অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। চার্জ দ্যা অ্যাফেয়ার্স তার বক্তব্যে বিদেশী অতিথি এবং বাংলাদেশী প্রবাসীদের উদ্দেশ্যে দূতাবাস কর্তৃক এ ধরনের সচেতনতামূলক সেমিনারের আয়োজনের উদ্দেশ্য ও প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বাহরাইনের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক সংস্থার সকল প্রতিনিধিদেরকে সেমিনারে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান এবং বাংলাদেশীদের উদ্দেশ্যে সচেতনতামূলক পরামর্শ প্রদানের জন্য দূতাবাসের পক্ষ থেকে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোঃ মাহফুজুর রহমান।

দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও কর্মকর্তাগণ উক্ত সেমিনার ও কনস্যুলার ক্যাম্পে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, সচেতনতামূলক সেমিনার ছাড়াও দূতাবাস দিনব্যাপী মোবাইল কনস্যুলার সার্ভিস ক্যাম্পের আয়োজন করে, যাতে মুহাররাক এবং আশেপাশের এলাকার প্রবাসী বাংলাদেশীরা পাসপোর্ট সেবা, জন্ম নিবন্ধন, আইনি সহায়তা, ওয়েজ আর্নার্স সদস্যপদ নিবন্ধনসেবা, বিনামূল্যে চিকিৎসা পরামর্শসহ বিভিন্ন কনস্যুলার এবং শ্রম কল্যাণ সেবা খুব সহজে গ্রহণ করতে সক্ষম হয়েছেন। বাংলাদেশ কমিউনিটির সদস্যগণ উক্ত সেমিনারে অংশ নেন এবং ক্যাম্পে দেওয়া বিভিন্ন সেবা গ্রহণ করেন।

উল্লেখ্য, এ ধরনের প্রবাস বান্ধব কনসুল্যার সেবা বাহরাইনের বিভিন্ন স্থানে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় পর্যায়ক্রমে প্রদান করা হবে।

মেসেঞ্জার/সুমন

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700