ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

নতুন থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠা করছেন গৌতম আদানি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:০২, ১৬ এপ্রিল ২০২৪

নতুন থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠা করছেন গৌতম আদানি

গৌতম আদানি। ছবি: সিএনএন

নতুন একটি থিঙ্ক ট্যাঙ্ক বা গবেষণা প্রতিষ্ঠান তৈরির বিষয়ে অনেকদূর এগিয়েছেন ভারতের দ্বিতীয় শীর্ষ ধনাঢ্য ব্যক্তি গৌতম আদানি। এমন সময়ে একথা জানা গেছে, যখন দেশটির স্বাধীন গবেষণা গ্রুপগুলোর ওপর সরকার বা কর্তৃপক্ষের চাপ বাড়ছেতারা বস্তুনিষ্ঠ তথ্য পরিবেশন করায়, যা বিজেপি সরকারের মনঃপুত হচ্ছে না।

ভারতীয় গণমাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। প্রতিবেদন বলছে, এটি হবে একটি নীতি-পরামর্শক থিঙ্ক ট্যাঙ্ক, যেখানে অর্থায়ন করবে আদানি গ্রুপ। খুব শিগগিরই এটি চালু হবে বলে সংশ্লিষ্টরা জানান প্রিন্টকে।

সূত্রগুলো জানায়, সংস্থার সদর দপ্তর হবে নয়াদিল্লিতে, যার মূল লক্ষ্য হবে ভারতের পাশাপাশি বৈশ্বিক দক্ষিণের পক্ষে গবেষণা মতামত উপস্থাপন।

এটির নাম ঠিক করা হয়েছে, চিন্তন রিসার্চ ফাউন্ডেশন। আদানি গ্রুপ প্রাথমিকভাবে এতে ১০০ কোটি রুপির তহবিল দিচ্ছে বলে দ্য প্রিন্টকে জানান কোম্পানির একজন সিনিয়র কর্মকর্তা। ভবিষ্যতে আরো তহবিল দেওয়ার আভাসও দেন তিনি। 

তবে ওই কর্মকর্তা দাবি করেন, আদানি গ্রুপ থেকে স্বাধীনই থাকবে এই চিন্তক সংস্থা, থাকবে তার নিজস্ব সাংগঠনিক কাঠামো পরিচালক বোর্ড।

"শুরুতে তহবিল আদানি গ্রুপ দিচ্ছে। আমরা আশা করছি, ভবিষ্যতে সংস্থাটির নিজস্ব আয়ের উৎস থাকবে, এবং কিছু সময় পরে নিজের পায়ে দাঁড়াতে পারবে"- বলেন তিনি। আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা না আসায় নাম না প্রকাশের শর্তে ওই কর্মকর্তা এসব কথা জানান। 

এবিষয়ে আদানি গ্রপের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700