ঢাকা,  সোমবার
২৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

আরব আমিরাতে স্বজনহীন ঈদ উদযাপনে প্রবাসীরা

আশরাফুল ইসলাম, ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৩, ১০ এপ্রিল ২০২৪

আরব আমিরাতে স্বজনহীন ঈদ উদযাপনে প্রবাসীরা

ছবি : মেসেঞ্জার

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে সংযুক্ত আরব আমিরাত। এতে প্রবাসী বাংলাদেশিরা সহ দেশটিতে থাকা ৫৭ টি মুসলিম প্রধান দেশ ও অন্যান্য শতাধিক দেশের মুসলমানরা সকালে দেশটির ৭টি আমিরাতে বিভিন্ন অঞ্চলে নিকটস্থ ঈদ জামায়াতে ঈদুল ফিতরের নামায আদায় করেন। ঈদের জামায়াত গুলোতে বয়স্ক ও যুবকদের পাশাপাশি শিশু কিশোরদের উপস্থিতি ছিলও উল্লেখযোগ্য।

ঈদের দিন বুধবার (১০ এপ্রিল) সকালে দেশটির রাজধানী আবুধাবির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদে সকাল ৬:২২ মিনিটে অনুষ্ঠিত ঈদ জামায়াতে নামায আদায় করেন দেশটির রাষ্ট্রপতি শেখ মুহাম্মদ বিন জায়েদ। নামায শেষে তিনি তার পিতা আমিরাতের প্রতিষ্ঠাতা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সমাধিস্থল পরিদর্শন করেন। এসময় ফুজাইরাহ এর শাসক শেখ হামাদ বিন মুহাম্মদ আল সাকরিও গ্র্যান্ড মসজিদের ঈদ জামায়াতে অংশনেন।

দুবাইয়ে দেশটির উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম ও ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম সহ দুবাইয়ের রাজ পরিবারের সদস্যরা সকাল ৬:২০ মিনিটে জাবিল গ্র্যান্ড মসজিদে ঈদের নামায আদায় করেন।

এছাড়াও শারজায় সকাল ৬:১৭ মিনিটে আল বাদি ঈদগাহে ঈদের নামায আদায় করেন সুপ্রিম কাউন্সিল ও শারজাহ এর শাসক ড.শেখ সুলতান বিন মুহাম্মদ আল কাসিমি। এতে শারজার অন্যান্য কাউন্সিলর ও রাজ পরিবারের সদস্যরা অংশনেন।

রাস আল খায়মায় খুজাম গ্র্যান্ড ঈদগাহ ময়দানে সকাল ৬:১৫ মিনিটে দেশটির সুপার কাউন্সিল মেম্বার ও রাস আল খায়মার শাসক শেখ সাউদ বিন সাকার আল কাসেমি ও তার পরিবারের সদস্যরা ঈদ জামায়াতে অংশনেন।

অপরদিকে উম আল কুয়াইন এর শাসক শেখ সাউদ বিন রাশেদ আল মুল্লাহ্, আহমেদ বিন রাশিদ আল মোল্লাহ মসজিদ এবং আজমানের শাসক শেখ হুমাইদ বিন রাশিদ আল নুয়াইমি আজমানের আল জাহার প্লেস মসজিদে সকাল ৬:১৭ মিনিটে ঈদের নামায আদায় করেন।

দেশটির ৭টি আমিরাতের ঈদগাহ ও মসজিদগুলোতে বিভিন্ন দেশ, জাতীর লাখো মুসল্লির অংশগ্রহণে ঈদ জামায়াত শেষে খুদবাহ ও দেশটির শাসক এবং মুসলিম উম্মাহর সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মুনাজাত করা হয়।

মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় দেশটির শাসকগন বাসিন্দা ও নাগরিকদের কল্যাণ কামনা করে ঈদ শুভেচ্ছা জানান। এছাড়াও আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মুহাম্মদ বিন জায়েদ এবং উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ বিশ্ব মুসলিম উম্মাহসহ বৈশ্বিক মুসলিম দেশের প্রধানদের ঈদ শুভেচ্ছা বার্তা প্রেরণ করেন।

এছাড়াও ঈদ উদযাপনে দেশটি বছরের দীর্ঘ ছুটির ঘোষনা দেয়। এতে করে দেশটির সকল সরকারি ও ব্যাক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের কর্মীরা গত শনিবার ৬ এপ্রিল থেকে আগামি রবিবার ১৪ এপ্রির পর্যন্ত দীর্ঘ ৯ দিনের ছুটি উপভোগ করবে। এসময় সকল ব্যাক্তি মালিকানাধীন গাড়ীগুলো ফ্রি পার্কিং সেবার অন্তর্ভুক্ত থাকবে।

তবে বিদেশের মাটিতে স্বজনহীন ঈদ উদযাপনে প্রবাসীরা সহকর্মী বন্ধুদের সাথে ঈদের নামায আদায় ও বিভিন্ন পর্যটন স্থাপনাগুলোতে ভ্রমণ করেই ঈদের ছুটি কাটাবেন প্রবাসীরা।

প্রবাসী বাংলাদেশিরা জানান, দূর প্রবাসে পরিবার ও স্বজনদের ছাড়া ঈদ উদযাপন কষ্ট দায়ক। দেশে পরিবারের সাথে ঈদ উদযাপনের ইচ্ছে থাকলেও স্বল্প আয়ের অধিকাংশ প্রবাসী বিমানের টিকেটের উচ্ছ মূল্যের কারনে সেই ইচ্ছে পূরন হচ্ছে না। তবে মনের সকল আবেগ ও দেশের প্রতি ভালোবাসাকে উৎসর্গ করে বিদেশের মাটিতেই ঈদ উদযাপনে নিজেদের মানিয়ে নিচ্ছেন।

মধ্যপ্রাচ্যর এই দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের পৃথক বাণীতে ঈদ শুভেচ্ছা  জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট এ নিযুক্ত কনসাল জেনারের বি এম জামাল হোসেন। তারা উভয়ে শুভেচ্ছা বার্তায় প্রবাসীদের কল্যাণ কামনা করেন।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700