ঢাকা,  সোমবার
২৯ এপ্রিল ২০২৪

The Daily Messenger

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

ইকবাল মোহাম্মদ জাফর, ইউরোপ প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৯, ১৫ এপ্রিল ২০২৪

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

ছবি : ডেইলি মেসেঞ্জার

পোল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (১৩ এপ্রিল) রাজধানী ওয়ারশোর প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহাসিক "প্যালেস অফ কালচার" এর হলরুমে আয়োজিত হয় এই অনুষ্ঠান।

বাল্টিক সাগরে পূর্ব পারে অবস্থিত পোল্যান্ড উত্তর ইউরোপের একটি দেশ। এখানে রয়েছে প্রায় ১৫ হাজার প্রবাসী বাংলাদেশিদের বসবাস।

দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে এই সংখ্যা। ক্রমবর্ধমান এই পরিধির মাঝে বড় হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের একটি নতুন প্রজন্ম। কিন্তু দেশীয় বিনোদনের সেরকম কোনো ব্যবস্থা না থাকায় সেখানে বেড়ে উঠা প্রবাসী বাংলাদেশি নতুন প্রজন্ম বঞ্চিত হচ্ছে বাংলাদেশের সংস্কৃতি থেকে। এবারের ঈদ উপলক্ষে নতুন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে পোল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে এই ঈদ পুনর্মিলনী সাংস্কৃতিক অনুষ্ঠান।

পোল্যান্ডে বেড়ে উঠা নতুন এই প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে এবং প্রবাসী বাংলাদেশিদেরকে একটু দেশীয় বিনোদনের স্বাদ দিতেই মূলত আয়োজন করা হয়েছিল এই অনুষ্ঠানের।

দেশীয় বিনোদনের স্বাদ নিতে পোল্যান্ডের বিভিন্ন শহর থেকে রাজধানী ওয়াশোর এই অনুষ্ঠানে পরিবার পরিজন নিয়ে ছুটে এসেছিল শতাধিক প্রবাসী বাংলাদেশি।

মাসুদুর রহমান তুহিনের সঞ্চালনায় চমৎকার এই আয়োজনের মধ্যে- বাচ্চাদের বল নিক্ষেপ এবং মহিলাদের বালিশ খেলা ছিল অন্যতম।

এছাড়া পোল্যান্ডের স্থানীয় বাংলাদেশি শিল্পী লিপি মজুমদার, আদ্রিজা, আমান্দা কাজীদের মনোমুগ্ধকর পরিবেশনা হল ভর্তি সবাইকে দিয়েছিল দেশীয় বিনোদনের বাড়তি উন্মাদনা। শিল্পীদের সঙ্গে নেচে গেয়ে দর্শককরাও মাতিয়ে রেখেছিলেন হল ভর্তি সবাইকে।

পাশাপাশি স্থানীয় পোলিশ এভা কালিনার নৃত্য মন কেড়েছে উপস্থিত সকলের।

অনুষ্ঠানে তাদের বাংলা ভাষায় কথা বলা প্রমাণ করেছে বাংলা ভাষা এবং সংস্কৃতির প্রতি তাদের ভালোবাসার বহিঃপ্রকাশ।

আপ্যায়নে ছিল সম্পূর্ণ বাঙালিয়ানা। ছিল মুখরোচক দেশীয় খাবারের সমাহার।

সম্পূর্ণ দেশীয় সংস্কৃতির এই ধরনের আয়োজনে খুশি অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীরা পাশাপাশি আয়োজক কর্তৃপক্ষ মনে করেন তারা যে, উদ্দেশ্যে নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করেছেন তা সম্পূর্ণ সফল এবং ভবিষ্যতেও তারা এই ধরনের আয়োজন অব্যাহত রাখবে।

মাসুদুর রহমান তুহিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অনারারি কনস্যুলার ইঞ্জিনিয়ার . ওমর ফারুক, . খলিলুল কাইয়ুম, কাজী সাইফুদ্দীন,শওকত হোসেন,. মুসাব্বির মুসা, মনসুর আহমেদ, শাহিন মন্ডল, মাহবুব রহমান, শেখ এরশাদুর রহমান প্রমুখ।

এসময় ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, সিদ্দিকুর রহমান, শরীফ আহমেদ, স্বপন আহমেদ, হামিদুল ইসলাম, সাইফুল ইসলাম মৃনাল, হাসান ইকবাল, কাউসার আহমেদ, জাহিদ মুরাদ, . আরিফুর রহমান, শাফায়েত সোহেল, মোঃ হিমন, মহিউদ্দিন, আবিদ পারভেজ, রানা হক, মতিউর রহমান, জিয়াউল হক, মোক্তার হোসেন, আল-জাবির, রিয়াজুল ইসলাম, ওমরাহ ফারুক, শাওন আহমেদ সহ আরো অনেকে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দেলোয়ার হোসেন অপু।

মেসেঞ্জার/হাওলাদার

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700