ঢাকা,  মঙ্গলবার
৩০ এপ্রিল ২০২৪

The Daily Messenger

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০৫, ১৭ এপ্রিল ২০২৪

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

ছবি : ডেইলি মেসেঞ্জার

উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে ২৪ ঘন্টারও কম সময়ে সর্বোচ্চ ২৫৪.৮ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে বলে জানায় দেশটির আল আইন আবহাওয়া বার্তা কক্ষ ‘খাতাম আল সাকলা'।

দেশটিতে ১৯৪৯ সালের পর গতকাল মঙ্গলবার (১৬ এপ্রিল) ২৪ ঘন্টার বৃষ্টিপাত ৭৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ। ভয়াবহ ঝড় ও ভারী বর্ষণে দেশটিতে জরুরি অবস্থা বিরাজমান। এতে দেশটির ৪০ বছর বয়সী এক নাগরিক ও এক এশিয়া প্রবাসী নাগরিকের মৃত্যু হয়েছে।

ভারী বর্ষণের ফলে দেশটির সড়ক যোগাযোগ ব্যাহত হওয়ার পাশাপাশি গণপরিবহন মেট্রো চলাচল বন্ধ রয়েছে।

বৃষ্টির ফলে অবরুদ্ধ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর যাত্রীদের ভ্রমণে নিরুৎসাহিত করে সতর্কবার্তা প্রেরণ করেছে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, ভারী বর্ষণের ফলে ও বৈরী আবহাওয়ার কারণে দুবাই থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটগুলো সাময়িক স্থগিত ও বিলম্বিত হতে পারে তাই ভ্রমণের আগে বিমান কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে পরবর্তী নির্দেশনা অনুসরণ করার কথা জানিয়েছে। এছাড়াও দুবাই ভিত্তিক উড়োজাহাজ সংস্থা 'ফ্লাইদুবাই' দুবাই হতে তাদের সকল ফ্লাইট স্থগিত করেছে।

অপরদিকে বৈরি আবহাওয়ার কারণে আরব আমিরাতের উড়োজাহাজ সংস্থা ‘এমিরেটস এয়ারলাইন্স’ বুধবার (১৭ এপ্রিল) সকাল ৮:০০ থেকে মধ্যরাত পর্যন্ত সকল ফ্লাইট বাতিল করেছে।

এদিকে দেশটির ৭টি আমিরাতে ভারী বরষনের ফলে জমে থাকা অতিরিক্ত পানির ফলে বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ, পানি ও ইন্টারনেট সেবা ব্যাহত হয়েছে। জন নিরাপত্তার কথা মাথায় রেখে সাময়িক বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখায় বাসিন্দাদের সতর্ক থাকার ও দুঃখ প্রকাশ করে বার্তা প্রেরণ করে দেশটির জাতীয় পানি ও বিদ্যুৎ সংস্থাগুলি।

প্রেরিত বার্তায় তারা জানায়, বৃষ্টিতে জমে থাকা পানি ও লোহার দণ্ড স্পর্শ না করা। এবং বৈদ্যুতিক খুটি ও বিদ্যুৎ পরিবাহী সংবেদনশীল এলাকা এড়িয়ে চলার জন্য অনুরোধ করেন।

দেশটির সরকার জননিরাপত্তার কথা ভেবে স্কুল সমূহ বন্ধ ও সরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মীদের নীজ বাসস্থান থেকে কাজ করার নির্দেশ দেন। এবং ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে সকল বাসিন্দাদের কর্মস্থলে না যাওয়ার নির্দেশনা দিয়েছে। তবে বুধবার (১৭ এপ্রিল) সকাল থেকে বিভিন্ন প্রদেশে আকাশ কিছুটা পরিচ্ছন্ন থাকায় ২৪ ঘণ্টারও বেশি সময় পর রোদের দেখা মিলেছে। এবং প্রবাসীদের তাদের কর্মস্থলে যোগ দিতে দেখা যায়, এর মধ্য বাণিজ্য প্রতিষ্ঠান উল্লেখযোগ্য।

তবে দেশটির বিভিন্ন প্রদেশে স্থানীয় নাগরিক ও প্রবাসীরা পানি বন্দি অবস্থায় রয়েছে বলে জানায় প্রবাসীরা। এতেকরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যক্তিগত গাড়ি ও মোটরযানগুলো।

মেসেঞ্জার/সজিব

dwl
×
Nagad

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_07/tp4l1yw3zz9u/public_html/bangla/details.php on line 700